বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

আপডেট
জাতীয় দলের ব্যাটিং ও বোলিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি বুরকিনা ফাসোতে মসজিদে জঙ্গি হামলা নিহত ডজনাধিক বইমেলায় ভিড় বাড়লেও বিক্রি কম বলছেন বিক্রেতারা মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত বাঁশখালীতে আনসার ও ভিডিপির ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ কুলিয়ারচরে মায়ের লাশ বাড়িতে রেখে এসএসসি পরীক্ষা কেন্দ্রে মেয়ে কর্ণফুলীতে কিউর পয়েন্ট ল্যাবের অনিয়ম উপজেলা স্বাস্থ্য বিভাগের অভিযান রাবিপ্রবি ও ইবির অংশগ্রহণে ইবিতে পাহাড় ও সমতলের সাংস্কৃতিক মেলবন্ধন রংপুরের গঙ্গাচড়ায় বসতভিটা ও আবাদী জমি থেকে উচ্ছেদ পাঁয়তারা বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দী কলেজে জাতীয় শোক দিবস পালন

ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দী কলেজে জাতীয় শোক দিবস পালন

ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দী কলেজে জাতীয় শোক দিবস পালন

জাহিদ হাসান, সোহরাওয়ার্দী কলেজ : দিনভর বিভিন্ন কর্মসূচিতে রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

শোক দিবস উপলক্ষ্যে ১৫ ই আগস্ট (মঙ্গলবার), বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দেয়ালিকা উন্মোচন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় কলেজ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে ঐতিহ্যবাহী এ কলেজটি। এদিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন শেষে সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীর এর নেতৃত্বে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ সহ বিএনসিসি ও রোভার এর প্রতিনিধিদল সকাল ৬ টায় ধানমন্ডি ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর সকাল ১০ টায় কলেজ প্রাঙ্গণে অত্র কলেজ প্রশাসন, টিচার্স কাউন্সিল, বিভিন্ন বিভাগসমূহ, সংগঠন সমূহ ও ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। এবং শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও শোক দিবস উপলক্ষে বানানো দেয়ালিকা উন্মোচন করা হয়।

এরপর সকাল ১১ টায় কলেজ মিলনায়তনে শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক মোঃ মশিউর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভা শুরু হয়, যেখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক মোঃ মোহসিন কবীর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অত্র কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন এবং টিচার্স কাউন্সিল এর সম্পাদক ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ মোতালিব হোসেন।

আরও উপস্থিত ছিলেন অন্যান্য শিক্ষকবৃন্দ ও সাধারণ শিক্ষার্থী সহ কলেজে বিদ্যমান বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যগণ। পবিত্র ধর্মগ্রন্থ কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে শুরু হওয়া এ আলোচনা সভার শুরুতেই ভিডিওচিত্র প্রদর্শনী ও ১ মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর সাধারণ শিক্ষার্থী, ছাত্রনেতা, সম্মানিত শিক্ষকবৃন্দ, বিশেষ অতিথি, প্রধান অতিথি ও আলোচনা সভার সভাপতি জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁদের বক্তব্য প্রদান করেন। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এবং সবশেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে কলেজ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৫ আগস্ট ১৯৭৫ সালে, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমণ্ডির ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে সপরিবারে নিহত হন। দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর এ দিনে জাতীয় শোক দিবস পালন করা হয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ মিডিয়া লিমিটেড © All rights reserved © 2024 Protidiner Kagoj |