বুধবার, ১২ Jun ২০২৪, ০৯:৫২ অপরাহ্ন

কমোডর পদে পদোন্নতি পাওয়া মাহবুবুর রহমানকে ব্যাচ পড়ালেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

কমোডর পদে পদোন্নতি পাওয়া মাহবুবুর রহমানকে ব্যাচ পড়ালেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো
ক্যাপ্টেন পদ থেকে কমোডর পদে পদোন্নতি লাভ করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) মোহাম্মদ মাহবুবুর রহমান (ই),পিএসসি, বিএন। গত ৩১ আগস্ট ২০২২ ইং জনপ্রশাসন মন্ত্রণালায়ের উপসচিব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশের মধ্য দিয়ে তাকে এ নতুন পদে দায়িত্ব দেয়া হয়।
১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের সর্বস্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) মোহাম্মদ মাহবুবুর রহমানকে ‘ক্যাপ্টেন’ পদ থেকে কমোডর’ পদে পদোন্নতি পাওয়ায় ‘পদোন্নতি ব্যাচ’ পরিয়ে দিয়েছেন চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি।
কমোডর মোহাম্মদ মাহবুবুর রহমান ১৯৯৩ সালের ১০ জানুয়রি বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৯৫ সালের ১ জুলাই ইঞ্জিনিয়ারিং শাখায় কমিশন লাভ করেন। কম্পিটেন্সি সার্টিফিকেট অর্জনের পর তিনি বাংলাদেশ নৌ বাহিনীর বিভিন্ন ছোট, মাঝারি জাহাজ ও ফ্রিগেটে ইঞ্জিনিয়ার অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।
কমোডর মাহবুব চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে যন্ত্রকৌশলে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের একজন গ্র্যাজুয়েট এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি দেশে ও বিদেশে বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেছেন।
তিনি চাকরি জীবনে বিভিন্ন স্টাফ ও প্রশিক্ষণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর প্রশিক্ষণ ঘাঁটি বানৌজা শহীদ মোয়াজ্জেমের ট্রেনিং কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ডকইয়ার্ড আ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে ও চট্টগ্রাম ড্রাইডকে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক পরিমন্ডলে তিনি জাতিসংঘ মিশনে মিলিটারি অবজারভার হিসেবে জর্জিয়াতে এবং জাতিসংঘের শান্তিরক্ষী কন্টিনজেন্টের সদস্য হিসেবে সাউথ সুদানে নিয়োজিত ছিলেন। চট্টগ্রাম বন্দরে যোগদানের পূর্বে কমোডর মাহবুব পরিচালক (প্রকৌশল) হিসেবে বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরে দায়িত্ব পালন করেন।
উল্লেখ্য, কমোডর মাহবুব ২০২১ সালের ২১ নভেম্বর চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের সদস্য (প্রকৌশল) হিসেবে বন্দরে যোগদান করেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |