শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ বন্ধে ব্যারিস্টার সুমনের রিট খারিজ

অপ্রয়োজনীয় বিদেশ ভ্রমণ বন্ধে ব্যারিস্টার সুমনের রিট খারিজ

সরকারি আদেশ অমান্য করে সরকারি কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশযাত্রা বন্ধের নির্দেশনা চেয়ে ব্যারিস্টার সুমনের দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন জানিয়েছেন, সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে জারি করা প্রজ্ঞাপন কঠোরভাবে অনুসরণ করা হবে। তাই সুমনের করা রিট খারিজ করে দেওয়া হয়েছে।

আজ সোমবার (১ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ সময় আদালতে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন রিটের পক্ষে শুনানি করেন। অন্যদিকে অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন রাষ্ট্রপক্ষের হয়ে শুনানিতে ছিলেন।

এর আগে ব্যারিস্টার সুমন সরকারি কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশযাত্রা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী সায়েদুল হক সুমন এ এস এম আল সনেট নামের এক ব্যক্তির পক্ষে জনস্বার্থে রিটটি দায়ের করেন। রিট আবেদনে মন্ত্রী পরিষদ সচিব, দুদকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। রিটা আবেদনে জানানো হয়, সরকারি প্রজ্ঞাপন অমান্য করে একজন মন্ত্রীর পিএস বিদেশে গেছেন। এভাবে অনেক কর্মকর্তা সরকারি প্রজ্ঞাপন অমান্য করে বিদেশে যাচ্ছেন।

গত ১২ মে প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের বিষয়ে পরিপত্র জারি করে সরকার। মুলত বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়। পরিপত্রে বলা হয়, করোনা পরবর্তী দেশের অর্থনীতি পুনরুদ্ধার ও বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত এক্সপোজার ভিজিট, শিক্ষা সফর, এপিএ এবং ইনোভেশনের আওতামুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ বা সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে। উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |