শনিবার, ১৫ Jun ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন

ফের বাড়ছে তিস্তার পানি

ফের বাড়ছে তিস্তার পানি

ফের বাড়ছে তিস্তা নদীর পানি। লালমনিরহাট জেলার হাতিবান্ধায় অবস্থিত দোয়ানীতে তিস্তা ব্যারেজ পয়েন্ট পানি বর্তমানে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বিকেল তিনটায় ব্যারেজ পয়েন্ট বিকেল তিনটায় পানি বিপদসীমার উপরে দিয়ে প্রবাহিত হওয়ার বিষয়টি লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ড নিশ্চিত করেছেন।
দুদিনের টানা বৃষ্টি ও উজানের ঢলে হঠাৎ তিস্তার পানি বাড়তে শুরু করে।এর আগে বুধবার সন্ধ্যা ছয়টায় বিপদসীমার ৪০ সেন্টিমিটার আজ বৃহস্পতিবার সকাল ৯টায় বিপদসীমার ৩৩ সেন্টিমিটার এবং দুপুরে ৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও বিকেলে পানি বৃদ্ধি পেয়ে ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ইতিমধ্যে সতর্কতা অবলম্বন করতে শুরু করেছে বন্যা প্রবনিত এলাকার বাসিন্দারা।
জেলার আদিতমারী উপজেলার মহিষখোচা এলাকার বাসিন্দা আফছার আলী জানান, সকাল থেকে পানি বাড়া শুরু হয়েছে। এর আগে চার দফা পানি বেড়েছিলো।মোকাবেলা করতে হয়েছে তিনদফার বন্যার। পানি বাড়া ও কমায় সৃষ্ট নদী ভাঙ্গনে অনেকেই এবছরেও নতুন করে ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়েছে শতাধিক পরিবার।সদর উপজেলার মহিবুল আলম জানান,সকাল থেকে আবারো তিস্তার পানি বৃদ্ধি পাচ্ছে। গত চার দফায় আমি অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছিলাম।কারণ বাড়িতে পানি উঠেছিলো।পানি কমে নদী ভাঙ্গনে এবার বাড়িটি একদম কিনারায় পড়েছে। চিন্তায় ঘুম হয়না আমার ও আমার পরিবারের সদস্যদের।
তিস্তার পানির এই হ্রাস বৃদ্ধির খেলা অব্যাহত থাকায় বাম তীরের লাখো মানুষ দুশ্চিন্তা দিনাতিপাত করছে বছরের পর বছর। এসব মানুষের দাবি ভাঙ্গা গড়র এমন খেলার অবসান করতে নদী খনন বা তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |