বুধবার, ১২ Jun ২০২৪, ১০:১১ অপরাহ্ন

বারবার ভারতের কাছে হেরে যায় পাকিস্তান!

বারবার ভারতের কাছে হেরে যায় পাকিস্তান!

দু’দলের দ্বি-পাক্ষিক সিরিজ বহুদিন ধরে বন্ধ। আইসিসি কিংবা এসিসি ইভেন্ট ছাড়া এই দু’দলের আর কখনও দেখা-সাক্ষাৎ হওয়ার সম্ভাবনাই নেই, হয়ও না। এবার আবারও সামনে এশিয়া কাপ। এই টুর্নামেন্টেই দু’দল নিজেদের প্রথম ম্যাচে পরস্পর মুখোমুখি হবে। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা হবে দু’দলের।

পাকিস্তান কি পারবে ২৮ অগস্ট ভারতকে হারাতে? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন পাকিস্তানের ক্রিকেট মহলে। কিংবা ২৮ আগস্ট কী হবে এশিয়া কাপের ওই মহারণে?

তবে, বিশ্বকাপের ম্যাচ মানেই ভারতের কাছে পাকিস্তানের হার। ইমরান খানের সময় থেকে শুরু হয়েছিল এই ধারা। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান প্রথমবার হারিয়েছে ভারতকে। এছাড়া আর কোনো বিশ্বকাপেই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। কেন? স্নায়ুর চাপ না অন্য কোনও কারণ? কেন বারবার হেরে যায় পাকিস্তান? কারণ খুঁজে জানালেন, পাকিস্তানের ব্যাটার শোয়েব মাকসুদ।

৩৫ বছর বয়সী এই ব্যাটারের মতে অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষাই বারবার ডুবিয়েছে পাকিস্তানকে। এক সাক্ষাৎকারে মাকসুদ বলেছেন, ‘বড় প্রতিযোগিতায় ভারতকে দেখলেই অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা করে ফেলে পাকিস্তান। সেটাই আমাদের বারবার হারের প্রধান কারণ। সম্প্রতি আমরা ভারত-পাক ম্যাচকেও আর পাঁচটা ম্যাচের মতো করে দেখছি। নিজেদের বাড়তি চাপে ফেলে পরীক্ষা-নিরীক্ষা করছি না। এই ভাবনাই আমাদের পারফরম্যান্স ভাল করেছে।’

২০২১ সালের অগস্টে শেষবার পাকিস্তানের হয়ে খেলেছেন মাকসুদ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেই সিরিজের পর আর জাতীয় দলে সুযোগ পাননি। আসন্ন এশিয়া কাপ এবং আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও তার খেলার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |