শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

আপডেট
৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে হাবিপ্রবিতে অবহিতকরণ কর্মশালা

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে হাবিপ্রবিতে অবহিতকরণ কর্মশালা

হাবিপ্রবি প্রতিনিধি:

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২২- ২৩ বাস্তবায়নের অংশ হিসেবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ডীন ও চেয়ারম্যানবৃন্দের জন্য “৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অবহিতকরণ” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টায় উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর মোঃ মেহেদী ইসলাম, সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, উপস্থাপনা করেন আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. শাহ্ মইনুর রহমান। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর সিনিয়র এসোসিয়েট এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিভাগের প্রফেসর মোঃ রশিদুল হাসান।

এ সময় ভাইস- চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, আজকের কর্মশালার বিষয়টি বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ। ৪র্থ শিল্প বিপ্লব বলতে আমরা কি বুঝি এবং কিভাবে এর প্রয়োগ করতে হবে সেটিই আজকের কর্মশালার বিষয়বস্তু।

তিনি আরো বলেন,জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে চেয়েছিলেন, নির্ধারিত সময়ের আগেই তিনি তা করতে সফল হয়েছেন। এখন মাননীয় প্রধানমন্ত্রী উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ রচনা করার ঘোষণা দিয়েছেন। স্মার্ট বাংলাদেশের ৪ টি মৌলিক ভিত্তি নির্ধারিত হয়েছে, সেগুলো হল স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি। এই ভিত্তিগুলো গঠনে আমাদের ভূমিকা রাখতে হবে। আজকের এই কর্মশালা সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করি। এ ধরণের কর্মশালা আয়োজনের জন্য তিনি আইকিউএসি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |