শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

আপডেট
বরফরাজ্য সিকিমে নোবিপ্রবির কৃষি বিভাগের শিক্ষার্থীরা

বরফরাজ্য সিকিমে নোবিপ্রবির কৃষি বিভাগের শিক্ষার্থীরা

রাজু মিয়া, নোবিপ্রবি
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষি বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থীদের দীর্ঘদিনের ইচ্ছা পূরণ হলো বরফের রাজ্য সিকিম ভ্রমণে। নিজেদের ফাইনাল সফরে অংশ হিসেবে বরফের রাজ্য সিকিম ঘুরে আসতে পেরে বিভাগটির শিক্ষার্থীরা বেশ আনন্দিত। বিভাগের ৪০ শিক্ষার্থী নিয়ে ৭ দিনের সফরে কৃষি বিভাগ ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ১৭ মার্চ । সপ্তাহব্যাপী তারা ঘুরে দেখেছেন ভারতের সিকিম, গ্যাংটক ও দার্জিলিংয়ের মনোমুগ্ধকর সৌন্দর্য।
প্রথমবারের মত নিজ দেশের বাহিরে শিক্ষার্থীদের এই সফরের সুযোগ পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা। বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কাউসার হোসেন এবং সহকারী অধ্যাপক রায়হান আহমেদের তত্ত্বাবধানে সাতদিনের সফর শেষ করে ভিবাগটির শিক্ষার্থীরা।
উচ্ছাস ও কৃতজ্ঞতা প্রকাশ করে শিক্ষার্থীরা জানায়, আমাদের বিভাগ সবসময় ব্যাতিক্রম কিছু করে, সিনিয়ররাও তা করে দেখিয়েছেন। আমরাও তাদের পথ ধরে দেশের বাইরে আমাদের সর্বশেষ সফর সম্পন্ন করে ফেলেছি। এই সফরের মাধ্যমে আমরা ভারতের দর্শনীয় স্থানগুলো দেখার সুযোগ পেয়েছি যা আমাদের বাস্তব জ্ঞান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। তবে, এই যাত্রায় সবচেয়ে বড় প্রতিবন্ধকতা ছিল সঠিক ব্যবস্থাপনা। সেদিক থেকে এই আয়োজনটা ছিল একেবারেই নিঁখুত।
এ বিষয়ে বিভাগের সহকারী অধ্যাপক রায়হান আহমেদ বলেন, কৃষি বিভাগের ১৩তম ব্যাচের এই ভ্রমণটি স্মরণীয় হয়ে থাকবে সবার জন্য। অন্যান্য ব্যাচও বাইরের দেশে তাদের ফাইনাল ট্যুর দিতে আগ্রহী হবে এবং এর মাধ্যমে তারা অনেক কিছু শিখতে এবং জানতে পারবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |