শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

আপডেট
নজরুল বিশ্ববিদ্যালয়ে ওয়েব ম্যাগাজিন মুক্তদুয়ার.কমের আত্মপ্রকাশ 

নজরুল বিশ্ববিদ্যালয়ে ওয়েব ম্যাগাজিন মুক্তদুয়ার.কমের আত্মপ্রকাশ 

তাসনীমুল হাসান মুবিন,নজরুল বিশ্ববিদ্যালয় :  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০০৯ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বৃহৎ কলেবরে ‘মুক্তদুয়ার-দেয়ালিকা’ প্রকাশের মাধ্যমে সর্বসাধারণে পরিচিতি পাওয়া সংগঠন ‘মুক্তদুয়ার’। সংগঠনটি এতোদিন শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও দর্শন বিষয়ক আলোচনা, আড্ডা ও প্রকাশনার মধ্যে কাসর্যক্রম পরিচালনা করে আসছিলো।এবার সংগঠনটি থেকে প্রকাশিত হলো ওয়েব ম্যাগাজিন মুক্তদুয়ার.কম।  রবিবার (১৪ জানুয়ারি) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পূর্বতন এমেরিটাস অধ্যাপক ড. বরুণকুমার চক্রবর্তী (ডি-লিট)-এর ‘মাওলা প্রিন্সের উদ্দেশ্যে’ কবিতা আপলোডের মাধ্যমে ওয়েব ম্যাগাজিন মুক্তদুয়ার.কমের  কার্যক্রম শুরু হয়।
 এসময় শিক্ষক-শিক্ষার্থী-লেখক-সাংবাদিকদের সঙ্গে নিয়ে কেক কেটে এবং মুক্তদুয়ার.কমের প্রধান সম্পাদক মাওলা প্রিন্স (অধ্যাপক ড. মো. হাবিব-উল-মাওলা)-কে মিষ্টিমুখ করিয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আহমেদুল বারীর পক্ষে ওয়েব ম্যাগাজিনটির শুভ উদ্বোধন করেন অধ্যাপক ড. মো. মাহবুব হোসেন (মাহবুব বোরহান) ও অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন।  অন্যান্য শিক্ষকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. তারানা নূপুর, অধ্যাপক ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, সহকারী অধ্যাপক ইফফাত আরা ইভা, এবং প্রভাষক জুয়েনা জাহান এ্যানি প্রমূখ।
মুক্তদুয়ার সূচনাস্ফূর্তিতে কবিতা, প্রবন্ধ ও নিবন্ধ ক্যাটাগরিতে বাংলাদেশ ও ভারতের ১৭ জন লেখকদের ১৭টি লেখা প্রকাশ পায়। লেখাগুলো হলো : বরুণকুমার চক্রবর্তীর ‘মাওলা প্রিন্সের উদ্দেশ্যে’ কবিতা; এবং অনীক মাহমুদের ‘আশীর্বাণী : মাওলা প্রিন্স, চরৈবেতি’,  মেহেদী ধ্রুবর ‘মুক্তদুয়ারে মুক্ত হলো ভাষা’, নিলুফা আরা আক্তারের ‘মাওলা প্রিন্সের কবিতা : প্রবণতা ও প্রাতিস্বিকতা’, মোহাম্মদ জয়নুদ্দীনের ‘মাওলা প্রিন্সের আবার বছর কুড়ি পর : নবমাত্রিক কাব্যকলা’, ইফফাত আরা ইভার ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি উপন্যাস ও উত্তরবঙ্গ’, আকলিমা আঁখির ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি : অনন্ত জীবনতৃষ্ণা ও নিরন্তর বাঁচার লড়াই’, ডোরা মিত্রের ‘মাওলা প্রিন্সের বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি : পটভূমি ও নামকরণের উৎস সন্ধানের প্রথম পর্ব’, সৈয়দা কামরুন্নাহার লিপির ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি : প্রাসঙ্গিক দৃষ্টিপাত’, মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূরের ‘দিবারাত্রি প্রেমকাব্য : আত্মজ প্রেমের উপাখ্যান’, জুবায়েদ হোসেনের ‘আবার বছর কুড়ি পর : মাওলা প্রিন্সের কবিতায় জীবনানন্দের প্রভাব ও স্বাতন্ত্র্য’, তাহমিনা আক্তার দিথীর ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি : জীবনোপলব্ধির এক অনন্য আখ্যান’, মজিবুর রহমানের ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি : ঔপন্যাসিক মাওলা প্রিন্সের বহুমাত্রিক জীবনবীক্ষা’ ও সিনথিয়া জাহান বিথুমণির ‘মাওলা প্রিন্সের দিবারাত্রি প্রেমকাব্য : আত্মিক প্রেমের শিল্পকৃতি’ শীর্ষক প্রবন্ধ এবং শেখ কামাল উদ্দীনের ‘মাওলা প্রিন্সের অনুধ্যানে নজরুল : নজরুলচর্চায় উল্লেখযোগ্য সংযোজন’, কল্পনা হেনা রুমির ‘করোনাকালীন উপন্যাস ‘বেঁচে থাকাই যুদ্ধ এবং শান্তি ও নুজহাত ইসলাম নৌশিনের ‘মাওলা প্রিন্সের অনুধ্যানে নজরুল : গ্রন্থালোচনা’ শীর্ষক নিবন্ধ।
সামাজিক সংগঠন হাসিমুখের সহযোগিতায় মুক্তদুয়ার সূচনাস্ফূর্তিতে প্রধান সম্পাদক মাওলা প্রিন্স বলেন, ‘মুক্তদুয়ার নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রথম সংগঠন। উদারনৈতিক মুক্তবুদ্ধির চর্চা এবং বৌদ্ধিক ও সৃজনশীল মানুষ গড়ার সহায়ক প্রতিষ্ঠান এটি। এটি সামাজিক দায়বোধসম্পন্ন শিক্ষক-শিক্ষার্থী ও নবীন-প্রবীণের একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান। মুক্তদুয়ার এখন আর শুধু ক্যাম্পাসের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, মুক্তদুয়ার এখন পুরোপুরি মুক্ত হলো বিশ্বলোকে। যে-যিনি-যারা বহুকৌণিক দৃষ্টিভঙ্গি, সমন্বিত জ্ঞান ও মৌলিক চিন্তা ধারণ করে লেখালেখি করে ও করতে চায়, নিজেকে দায়িত্বশীল লেখক-গবেষক-শিক্ষক হিসেবে দেখে ও দেখতে চায়, সমাজ ও সভ্যতার জন্য গঠনমূলক কিছু করে ও করতে আগ্রহী, মুক্তদুয়ার ও মুক্তদুয়ার.কম তার বা তাদের জন্য একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। উল্লেখ্য, অধ্যাপক ড. মাওলা প্রিন্স ছাড়াও মুক্তদুয়ার.কমের সম্পাদনা প্যানেলে রয়েছেন মেহেদী ধ্রুব, ড. কাজী সাহানা সুলতানা, এ কে এম মাসুদুল মান্নান, ইফফাত আরা ইভা, জনপদ চৌধুরী, আকলিমা আঁখি, তাহমিদা আক্তার দিথী, আরমান ইমন, মজিবুর রহমান, আব্দুল হেকিম, নুজহাত ইসলাম নৌশিন ও সিনথিয়া জাহান বিথুমণি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |