শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

আপডেট
এসো বোন এসো ভাই, কোটা প্রথার কবর চাই; চবি শিক্ষার্থীরা

এসো বোন এসো ভাই, কোটা প্রথার কবর চাই; চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে ফের ফুঁসে উঠেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই মধ্যে ক্যাম্পাসসহ আশপাশের এলাকায় দফায় দফায় বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশসহ নানামুখী কর্মসূচি পালন করছেন তারা। সরকার সহসাই দাবি মেনে না নিলে আন্দোলনের উত্তাপ দ্রুত চারদিকে ছড়িয়ে দিতেও শিক্ষার্থীরা নানামুখী প্রস্তুতি নিচ্ছেন।

শুক্রবার (৫ জুলাই) বিকাল ৩ টায় ক্যাম্পাসের শহীদ মিনারে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন স্লোগান দেন- এসো বোন এসো ভাই, সংগ্রামে ভয় নাই;এসো বোন এসো ভাই, কোটা প্রথার কবর চাই।জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে;লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে। রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়।চলো যাই যুদ্ধে, কোটার বিরুদ্ধে; সংবিধানের মূল কথা সুযোগের সমতা।রাজপথ কাঁপাতে এসো বোন এসো ভাই।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল কাইরুম বলেন,কোটা ব্যবস্থা কার্যত বাংলাদেশের কোটাবিহীন সাধারণ মানুষদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকে রূপান্তর করে দিয়েছে। বর্তমানে অনগ্রসর নয় এমন বহু জনগোষ্ঠী কে কোটা সুবিধা প্রদান করা হচ্ছে। বাংলাদেশের রাষ্ট্র জন্ম হয়েছিল বৈষম্য দূর করার লক্ষ্যে। কিন্তু এতো বছর পেরিয়ে গেলেও এই বৈষম্য আমরা দূর করতে পারিনি।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, কোটার মতো একটি চরম বৈষম্যমূলক পদ্ধতি আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। এ বৈষম্য আমাদের পূর্বপুরুষেরাও মানেননি, আমরাও মানব না। স্বাধীন দেশে বৈষম্যের শিকার হওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না।যতদিন না পযন্ত আমাদের দাবী পূরণ হবে, ততদিন পযন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |