সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

আপডেট
কুড়াতলী পুলিশ বক্সের সামনে ট্রাকের ধাক্কায় পুলিশ নিহত ভুটানকে গোলবন্যায় ভাসিয়ে সাফের ফাইনালে বাংলাদেশের মেয়েরা কুলিয়ারচরে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে পৃথক পৃথক কর্মসূচি পালন রাজশাহী বিভাগীয় প্রেসক্লাব গঠনে আলোচনা সভা অনুষ্ঠিত  বাকৃবিতে কৃষক প্রশিক্ষণ ও গাজর—টমেটোর বীজ ও চারা বিতরণ আশুলিয়ায় পুলিশের অভিযানে হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ১০ সাংবাদিকের ওপর হামলা, আ. লীগ ও ছাত্রলীগের নেতা গ্রেপ্তার! এবার হারুনসহ সাবেক ১৭ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রাষ্ট্রপতিকে অপসারণ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা রিজওয়ানা
বাংলা একাডেমির সভাপতি হলেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

বাংলা একাডেমির সভাপতি হলেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

বাংলা একাডেমির সভাপতি হলেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

অনলাইন ডেস্ক: বাংলা একাডেমির নতুন সভাপতি হিসেবে দায়িত্ব পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। তিন বছরের জন্য এ দায়িত্ব দেয়া হয়েছে প্রথিতযশা এই এই মানুষটিকে। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। রোববার (২৭ অক্টোবর) বিষয়টি প্রকাশিত হয়। এর আগে ২৪ অক্টোবর রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব শারাবান তাহরা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে বলা হয়, বাংলা একাডেমি আইন-২০১৩ (২০১৩ সনের ৩৩ নং আইন) এর ধারা ৬(১), ধারা ৬(২) ও ধারা ৬(৩) অনুযায়ী বুদ্ধিজীবী, প্রথিতযশা প্রাবন্ধিক ও বরেণ্য গবেষক জনাব আবুল কাসেম ফজলুল হককে কার্যভার গ্রহণের তারিখ হতে ০৩ (তিন) বছরের জন্য নিম্নোক্ত শর্ত সাপেক্ষে বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ প্রদান করা হলো। শর্তটি হলো- সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলী ‘বাংলা একাডেমি আইন, ২০১৩ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে। প্রসঙ্গত, ২০২২ সালের ৩ ফেব্রুয়ারি একাডেমির সভাপতি পদে দায়িত্ব পাওয়া কথাসাহিত্যিক সেলিনা হোসেন গত ১৭ অক্টোবর পদত্যাগ করেন। এর মাধ্যমে আবুল কাসেম ফজলুল হক একাডেমিতে সেলিনা হোসেনের পদে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

আবুল কাসেম ফজলুল হকের জন্ম ১৯৪০ সালের ৩০ সেপ্টেম্বর কিশোরগঞ্জের পাকুন্দিয়ায়। ময়মনসিংহ জিলা স্কুল থেকে মাধ্যমিক এবং আনন্দমোহন কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। স্নাতক ও স্নাতকোত্তর শেষে করে ঢাকা বিশ্ববিদ্যালয়েই শিক্ষকতা শুরু করেন আবুল কাসেম ফজলুল হক। পরে বাংলা বিভাগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তার লেখা ২১টির মত বই প্রকাশিত হয়েছে, যার মধ্যে বাংলাদেশের সংগ্রামের ইতিহাস নিয়ে ‘মুক্তিসংগ্রাম’; ‘কালের যাত্রার ধ্বনি’; ‘একুশে ফেব্রুয়ারি আন্দোলন ’এর মত বই যেমন আছে, তেমনি আছে রাজনীতি, রাষ্ট্র ও সমাজ চিন্তার ফসল ‘নৈতিকতা: শ্রেয়োনীতি ও দুর্নীতি’; ‘যুগসংক্রান্তি ও নীতিজিজ্ঞাসা’, ‘মাও সেতুঙের জ্ঞানতত্ত্ব’; ‘রাজনীতি ও দর্শন’ ‘আশা-আকাঙ্ক্ষর সমর্থনে’; ‘বাঙলাদেশের রাজনীতিতে বুদ্ধিজীবীদের ভূমিকা’; ‘অবক্ষয় ও উত্তরণ’; ‘রাজনীতি ও সংস্কৃতি: সম্ভাবনার নবদিগণ্ত’; ‘রাষ্ট্রচিন্তায় বাংলাদেশ’।

সাহিত্য নিয়ে তার কাজের মধ্যে ‘উনিশ শতকের মধ্যশ্রেণি ও বাঙলা সাহিত্য ‘; ‘বাঙলাদেশের প্রবন্ধ সাহিত্য’, ‘সাহিত্যচিন্তা’; ‘সাহিত্য ও সংস্কৃতি প্রসঙ্গে’; ‘সংস্কৃতির সহজ কথা’; ‘আধুনিকতাবাদ ও জীবনানন্দের জীবনোৎকণ্ঠা’ অন্যতম। ছাড়া ‘বার্ট্রান্ড রাসেল প্রণীত: রাজনৈতিক আদর্শ’; ‘বার্ট্রান্ড রাসেল প্রণীত: রাজনৈতিক আদর্শ’ নামে দুটি অনুবাদগ্রন্থও আছে তার। কয়েকটি বইয়ের সম্পাদনাও করেছেন। আশির দশক থেকে লোকায়ত নামে একটি মননশীল পত্রিকার সম্পাদনা করে আসছেন আবুল কাসেম ফজলুল হক। আহমদ শরীফ প্রতিষ্ঠিত স্বদেশ চিন্তা সংঘের সভাপতির দায়িত্বও তিনি পালন করেছেন। পত্র-পত্রিকায় কলাম লিখেছেন নিয়মিত। ১৯৮১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান এই লেখক।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |