শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না: তথ্যমন্ত্রী

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না। মানুষকে ডিজিটাল নিরাপত্তা দিতেই আইনটি করা হয়েছে। তবে সাংবাদিকরা যাতে এই আইনে হয়রানির শিকার না হন, সেজন্য আইন মন্ত্রণালয় কাজ করছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমেরিকার আইনের চেয়ে আমাদের ডিজিটাল নিরাপত্তা আইন সহজ। সেখানে সর্বোচ্চ শাস্তি রাখা হয়েছে ২০ বছরের কারাদণ্ড। আমাদের আইনে এতো কারাদণ্ড নেই। এ ছাড়া সাইবার অপরাধের জন্য অস্ট্রেলিয়ার আইনও আমাদের চেয়ে কঠিন। ২০২২ সালে ইউরোপীয় ইউনিয়ন নতুন করে আরেকটি আইন করেছে। সব দেশেই এই আইন আছে, সুতরাং এই আইন বাতিল করার প্রশ্নই আসে না।
হাসান মাহমুদ বলেন, সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দিতে আইনটি করা হয়েছে। তবে এর মাধ্যমে সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হন, সেটি নজরে দেওয়া প্রয়োজন। আমরা এ ব্যাপারে সতর্ক রয়েছি। আগের তুলনায় এই আইনে সাংবাদিকরা কম হয়রানির শিকার হচ্ছেন।

তিনি জানান, সাংবাদিকদের সহায়তায় সরকার সবসময় কাজ করে যাচ্ছে। সাংবাদিকরা যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হন, মন্ত্রী হিসেবে আমি সেই খেয়াল রেখে চলেছি। সাংবাদিক হয়রানির কোনো বিষয় আমার নজরে এলে সাধ্যমতো সহায়তার চেষ্টা করি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |