শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

আপডেট
হালুয়াঘাটে ইত্তেফাকের উদ্যোগে সীরাতুন্নবী (সা.), ঈদ পুনর্মিলনী ও উলামা ঐক্য পরিষদের আংশিক কমিটি ঘোষণা

হালুয়াঘাটে ইত্তেফাকের উদ্যোগে সীরাতুন্নবী (সা.), ঈদ পুনর্মিলনী ও উলামা ঐক্য পরিষদের আংশিক কমিটি ঘোষণা

হালুয়াঘাটে ইত্তেফাকের উদ্যোগে সীরাতুন্নবী (সা.), ঈদ পুনর্মিলনী ও উলামা ঐক্য পরিষদের আংশিক কমিটি ঘোষণা

মো. আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার
ময়মনসিংহের হালুয়াঘাটে ইত্তেফাকুল উলামা ৮নং নড়াইল ইউনিয়ন শাখার উদ্যোগে ‘সীরাতুন্নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ শীর্ষক আলোচনা সভা, ঈদ পুনর্মিলনী নড়াইল উলামা ঐক্য পরিষদের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) সকাল ১০টা থেকে শুরু হয়ে ১টা ২০ মিনিট পর্যন্ত ও যুহরের পর পুনরায় শুরু হয়ে বেলা আড়াইটা পর্যন্ত এসব প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

ইত্তেফাকুল উলামা ৮নং নড়াইল ইউনিয়ন শাখার সভাপতি মাওলানা মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মুনাঈমের সঞ্চালনায় পূর্ব নড়াইল দাখিল মাদরাসা জামে মসজিদে আয়োজিত সভায় নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। হুজুর (স.)-এর জন্ম বৃত্তান্ত আলোচনা করেন মাওলানা সাঈদুল ইসলাম, বাল্যকাল নিয়ে আলোচনা করেন মাওলানা শহীদুল ইসলাম, যৌবনকাল নিয়ে আলোচনা করেন ময়মনসিংহ গোপালনগর এমদাদীয়া ফাযিল মাদরাসার আরবী প্রভাষক এমফিল গবেষক হাফেজ মাওলানা মুহা. আব্দুল্লাহ, নবুয়ত প্রাপ্তি বিষয়ে মুফতী সাইম খান, মক্কা জীবন বিষয়ে মাওলানা আশরাফুল ইসলাম, মাদানী জীবন বিষয়ে হাফেজ মুশাররফ হুসাইন, দাওয়াতে তাবলীগ বিষয়ে মুফতী আজিজুল ইসলাম, সুন্নাতে রাসূল (স.) বিষয়ে মুফতী সিরাজুল ইসলাম, রাসূলের চরিত্র বিষয়ে হাফেজ মাওলানা নাজমুল হাসান, বিদআতমুক্ত সমাজ গঠন বিষয়ে মাওলানা আব্দুল মুনাঈম, বিদায় হজ্ব বিষয়ে মাওলানা শাহাদাত হুসাইন, সমাজ উন্নয়নে রাসূলের ভূমিকা বিষয়ে হাফেজ মাওলানা আবুল কালাম আজাদ ও রাসূলের ওফাত বিষয়ে আলোচনা করেন মাওলানা আব্দুল হান্নান।

সভাপতির বক্তব্যে মাওলানা মো. আব্দুল মান্নান উলামায়ে কেরামের দায়িত্ব, কর্তব্য, সমাজের মানুষের ঈমান পাহারা দেওয়া, ইখলাসের সাথে আমল করা, বিবাহ সাদীতে সুন্নাত প্রতিষ্ঠা করা, সুন্নাত অনুযায়ী মৃত ব্যক্তির দাফন কাফন করা, কোন ব্যক্তি মারা গেলে তার মরদেহে ফুল দেওয়া ও ঢোল পিটিয়ে সাওয়াব রেসানি সংক্রান্ত ওরশ শরীফসহ বিভিন্ন বিদআতি কার্যক্রমকে সমাজ থেকে উৎখাত করতে ভূমিকা রাখা, অসহায়ের পাশে দাঁড়ানো, গাছ লাগানো, সড়ক সংস্কার, সীজনাল অনুদান প্রদান ও সর্বশেষ এলাকাবাসীসহ প্রতিটি মানুষ পরকালে যেরকম আলেমের উসীলায় নাজাত পেতে পারেন নিজেদেরকে সেরকম আলেম বনতে চেষ্টা করা বিষয়ে বক্তব্য রাখেন।

এসময় স্থানীয় উলামায়ে কেরাম ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সবশেষে ‘নড়াইল উলামা ঐক্য পরিষদ’ নামে স্থানীয় পর্যায়ে আলেমদের যে সংগঠনটি ছিল, যার সভাপতি ছিলেন মাওলানা মো. আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক ছিলেন মাওলানা আব্দুল মুনাঈম; সেই সংগঠনকে আরও গতিশীল করার লক্ষ্যে পূর্বের কমিটি বিলুপ্তি ঘোষণা করতঃ নতুন কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটিতে ধারা বাজার ধানহাটা জামে মসজিদের খতীব হাফেজ মাওলানা আবুল কালাম আজাদকে সভাপতি, হালুয়াঘাট গরুহাটা জামে মসজিদের ইমাম ও খতীব হাফেজ মাওলানা সাজ্জাদুর রহমানকে সাধারণ সম্পাদক ও কুমুরিয়া জামে মসজিদের ইমাম ও খতীব মুফতী সিরাজুল ইসলামকে সাংগঠনিক সম্পাদক ঘোষণা করা হয়। এই তিন পদে তিনজনের নাম ঘোষণা করেন, মাওলানা সাঈদুল ইসলাম, মাওলানা আব্দুল মুনাঈম ও মাওলানা আব্দুল মান্নান। পরবর্তী তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে সময় বেধে দেওয়া হয়। সবশেষে মুনাজাত পরিচালনা করেন ফুলপুর শেরপুর রোড মোড়ের বাইতুন নূর জামে মসজিদের ইমাম ও খতীব, দারুল ইহসান (এক্সিলেন্ট) মাদরাসার পরিচালক ইত্তেফাকুল উলামা ৮নং নড়াইল ইউনিয়ন শাখার সভাপতি মাওলানা মো. আব্দুল মান্নান।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |