সোমবার, ২০ মে ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

চীনা পররাষ্ট্রমন্ত্রীর পর ঢাকায় এলেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

চীনা পররাষ্ট্রমন্ত্রীর পর ঢাকায় এলেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর পর একই দিনে চার‌ দি‌নের সফ‌রে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। আজ শনিবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে ঢাকায় পৌঁছান তিনি। বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ এ প্রতিনিধি সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া সুশীল সমাজের নেতাদের সঙ্গেও মতবিনিময় করবেন তিনি।

এ সফর নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, এই সফর যুক্তরাষ্ট্রের বহুপক্ষীয় অগ্রাধিকারের বিষয়ে আলোচনার জন্য। অগ্রাধিকারের মধ্যে রয়েছে খাদ্য নিরাপত্তাহীনতার বিরুদ্ধে লড়াই, বিশ্বস্বাস্থ্য, মানবাধিকার ও মানবিক চাহিদা, শান্তিরক্ষা ও শান্তি আনয়ন ও রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা। এসব বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলো কীভাবে বাংলাদেশকে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে আলোচনা করবেন।

এসব বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলো কীভাবে বাংলাদেশকে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে আলোচনা করবেন। এতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক ইস্যু ছাড়াও বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |