বুধবার, ১২ Jun ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

বিএনপি এলে নির্বাচনে অংশগ্রহণমূলক হবে: সিইসি

বিএনপি এলে নির্বাচনে অংশগ্রহণমূলক হবে: সিইসি

নির্বাচন সক্রিয় অংশগ্রহণমূলক হোক সেটি চায় নির্বাচন কমিশন (ইসি)। এমনটি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, প্রতিটি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকলে ভোট সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। কাউকে আমরা ধরে বেঁধে ভোটে আনব না। সেই দায়িত্বও আমাদের না। সবার প্রতি আমাদের উদাত্ত আহ্বান থাকবে— আপনারা নির্বাচনে আসেন।

তিনি বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। তারা ভোটে এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে। বিএনপির রাজনৈতিক কৌশল থাকতে পারে। তাতে আমরা হস্তক্ষেপ করব না, করতে পারি না। আমাদের সেই এখতিয়ারও নেই। বিএনপি যা চাচ্ছে সে ব্যাপারে আমাদের কোনো বাধা নেই। আমাদের ওপর অর্পিত দায়িত্ব আমরা পালন করে যাব। কালকে আমাকে যদি কেউ উচ্ছেদ করে দেয়, হবে; অসুবিধার কিছু নেই। সে জন্য আমি মর্মাহত হব না।

সোমবার রাজধানীতে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, ইভিএমে ভোট কারচুপি সম্ভব নয়। আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি, এ ধরনের শঙ্কা সঠিক নয়।

কাজী হাবিবুল আউয়াল বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আমরা কথা বলেছি। তাদের অনেকেই ইভিএমের বিরোধিতা করেছে। আবার কোনো কোনো দল ইভিএমের পক্ষে বলেছে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নিয়েছি— ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনূর্ধ্ব ১৫০টি আসনে ভোট হবে। ১৫০টি আসনে ইভিএমে ভোট নেওয়া সম্ভব হবে কিনা সেটিও ভাববার বিষয়। কারণ মেশিনগুলো আসবে বিদেশ থেকে। আমরা আমাদের সিদ্ধান্তের বিষয়টি সরকারকে জানিয়ে দিয়েছি।

সিইসি বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সব রাজনৈতিক দলকে নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে হবে। রাজনৈতিক অংশীজনকে এগিয়ে আসতে হবে। এককভাবে নির্বাচন কমিশনের ওপর নির্ভর করা ঠিক হবে না। কারণ এটি বিশাল কর্মযজ্ঞ। ইসি সর্বোচ্চ চেষ্টা করবে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, এখন যে এখতিয়ার ইসিকে দেওয়া হয়েছে, তাতে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। এ ক্ষেত্রে প্রিসাইডিং অফিসারদেরও সক্রিয় ও সাহসী ভূমিকার রাখতে হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |