বুধবার, ১২ Jun ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন

বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের টিকিট পেতে চায় বাংলাদেশ

বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের টিকিট পেতে চায় বাংলাদেশ

বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশ দুর্বার। অপেক্ষাকৃত দুর্বল দলগুলোকে নিজেদের সামনে দাঁড়াতেই দেন না সালমা খাতুন, জাহানারা আলমরা। কিন্তু মূল পর্বে নিজেদের বারবার হারিয়ে খোঁজেন তারা।

২০১৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত অংশগ্রহণ করছে বাংলাদেশ। অথচ মূল আসরে ১৬ ম‌্যাচে জয় মাত্র একটি। সেটাও ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ৩ রানে হারিয়ে। অথচ বাছাইপর্বে ২০১৬ ও ২০২০ সালে বাংলাদেশ চ‌্যাম্পিয়ন, ২০১৮ সালে রানার্সআপ।

পারফরম‌্যান্সের এ ধারাবাহিকতা বাংলাদেশ ধরে রাখতে চায় এবারের বাছাইপর্বেও। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির কণ্ঠে তেজোদ্বীপ্ত সুর, ‘আমাদের প্রথম লক্ষ্য অবশ্যই কোয়ালিফাই করা। অবশ্যই আমরা চ্যাম্পিয়ন (বাছাইপর্বে) হতে চাই। আমরা যদি একটা দল হয়ে খেলতে পারি এবং ব্যাটসম্যানরা নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারে, আমাদের বোলিং শক্তিটা যদি ঠিকভাবে দেখাতে পারি, তাহলে আমরা কোয়ালিফাই করতে পারবো।’

দলীয় ঐক্য এই দলের বড় শক্তি বলে জানালেন অধিনায়ক নিগার, ‘আমাদের এই দলটা দীর্ঘদিন একসঙ্গে খেলছে। তাই সবাই সবার খেলাটা সম্পর্কে জানি৷ নিজেদের ওপর বিশ্বাস আছে। আমাদের এই একতা আমাদেরকে আত্মবিশ্বাসী করে তুলছে।’

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় বসবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এবারও বাছাইপর্ব উতরাতে হবে বাংলাদেশকে। যে মিশন শুরু হচ্ছে ১৪ সেপ্টেম্বর থেকে। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আট দলের বিশ্বকাপ বাছাইপর্বের ম‌্যাচ হবে সংযুক্ত আরব আমিরাতে। চ‌্যাম্পিয়ন হওয়ার লক্ষ‌্য নিয়ে এবারও বাংলাদেশ উড়াল দেবে মরুর দেশে।

আমিরাতের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আজই (৮ সেপ্টেম্বর) উড়াল দিচ্ছেন নারী ক্রিকেটাররা। সেখানে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ক্যাম্প হবে। এই ক্যাম্প বাংলাদেশের নারী ক্রিকেটারদের খুব সাহায্য করবে বলে জানালেন অধিনায়ক, ‘আমরা আমিরাতে এর আগে কখনেও খেলিনি। ওখানের কন্ডিশনটা এখানের মতো নয়। তাই মানিয়ে নিতে সমস্যা হবে। এজন্য আগেভাগে ওখানে যাওয়া। এই ক্যাম্পটা আমাদের খুব উপকারে আসবে।’

বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘এ’ তে। সেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে। ‘বি’ গ্রুপে আছে থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি ও সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আয়ারল‌্যান্ড, ম‌্যাচটি হবে ১৮ সেপ্টেম্বর। পরদিনই বাংলাদেশ মাঠে নামবে স্কটল‌্যান্ডের বিপক্ষে। ২১ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ দল:

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শারমীন আক্তার সুপ্তা, শামীমা সুলতানা, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা ও মারুফা আক্তার।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |