রবিবার, ১৪ Jul ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

আপডেট
ফাঁসছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা, ধরা হচ্ছে চাকরিপ্রাপ্তদের ওসি প্রদীপের হাতে নির্যাতিত সাংবাদিকের আহাজারি দুদকের নামে ভয়ঙ্কর চাঁদাবাজির ফাঁদ বিশ্বমানের খেলোয়াড় গড়তে পদক্ষেপ নেয়া হচ্ছে: প্রধানমন্ত্রী মুরাদনগরে অদের খালের অবৈধ ব্রিজটিকে ভেঙেছে ভ্রাম্যমাণ আদালত, ক্ষোভে সাংবাদিকের উপর হামলা সিরাজগঞ্জে পাওয়া তিন শিশুর সন্ধান চায় সদর থানা পুলিশ ময়মনসিংহ পুলিশ লাইন্স জাদুঘরে আসলে বঙ্গবন্ধুকে চিনতে পারবে : স্বরাষ্ট্রমন্ত্রী গড়ে যাওয়া কর্মস্থানের উছিলায় নুরুল ইসলাম কে আল্লাহ বেহেস্ত নসিব করবে গণপদযাত্রা ও রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পেশ কর্মসূচি কোটাবিরোধীদের নিজেকে ‘প্রভু’ দাবি করা এমপি মজিদের বক্তব্যে সমালোচনার ঝড়
পদত্যাগ করলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের এমডি

পদত্যাগ করলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের এমডি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া পদত্যাগ করেছেন।  মঙ্গলবার (২৩ আগস্ট) তিনি ডিএসইর চেয়ারম্যানের নিকট ই-মেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন। ‘আশানুরূপ কাজ করতে পারছেন না বলে এ পদে থাকতে চান না’ বলে পদত্যাগপত্রে উল্লেখ করেছেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান  বলেন, ব্যবস্থাপনা পরিচালকের দেড় পৃষ্ঠার একটি পদত্যাগপত্র ই-মেইলে পেয়েছি। পদত্যাগপত্র তিনি যা লিখেছেন তা হলো, এই পদে নিয়োগের দীর্ঘ ১৩ মাস সময়ে তিনি যেভাবে চেয়েছেন সেভাবে কাজ করতে পারছেন না। এ কারণে তিনি পদত্যাগ করতে যাচ্ছেন।

ডিএসই সূত্রে জানা গেছে, এমডি পদে যোগদানের পর তারিক আমিন ভূঁইয়া ডিএসইর প্রায় ৯৫ জন কর্মকর্তার পদোন্নতি দিয়ে ডিএসইর ভেতরে চাপের মুখে পড়েন। একটি পক্ষ তার দেওয়া এ পদোন্নতির আইনগত বৈধতা ও স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন। তাছাড়া সম্প্রতি সময়ে কিছু কর্মকর্তা-কর্মচারীদের ইচ্ছেমত নিজের একক সিদ্ধান্তে পদোন্নতি দিয়েছেন এমডি তারিক আমিন ভূঁইয়া। তাতে ডিএসইর পরিচালনা পর্ষদ তার ওপর নাখোশ হয়েছে।

তাছাড়া সোমবার ডিএসইর পর্ষদের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালককে চিঠির মাধ্যমে জানানো হয়েছে যে, তিনি যেসব কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে ডিজিএম করেছেন সেটি যেন বাতিল করা হয়। কিন্তু ডিএসইর এই ব্যবস্থাপনা পরিচালক তার সিদ্ধান্তে অটল ছিল। এসব নানা বিষয়ে ডিএসইতে একক কর্তৃত্ব করতে গিয়ে বাধার সম্মুখীন হওয়ায় তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। আর এসব কারণে উল্লেখ করে তিনি ডিএসইর চেয়ারম্যান বরাবর ই-মেইলে দীর্ঘ দেড় পৃষ্ঠার পদত্যাগপত্র পাঠিয়েছেন।

ই-মেইলে পাঠানো পত্রে তিনি বলেছেন, আমি ৩ বছরের জন্য ডিএসইর এমডি হিসেবে নিয়োগ পেয়ে গত ১৩ মাস অতিক্রম করেছি। এসময়ে আমি ডিএসইতে আমার স্বাধীনমত করে কাজ করতে পারিনি। যা করেছি তাতেও নানা আপত্তির মুখে পড়েছি। তাই আমি পদত্যাগ করতে বাধ্য হচ্ছি।সূত্র আরও জানায়, তার পদত্যাগপত্র গ্রহণের বিষয়ে ডিএসইর আগামী পর্ষদ সভা সিদ্ধান্ত নেওয়া হবে। তবে পর্ষদ তা গ্রহণ করলেও আগামী অক্টোবরের আগে তিনি পদত্যাগ করতে পারবেন না।

উল্লেখ্য, তারিক আমিন ভূঁইয়া গত বছরের ২৫ জুলাই ডিএসইর এমডি হিসেবে যোগ দেন। তিনি প্রযুক্তি খাতের একজন বিশেষজ্ঞ। তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিন্তু ১৩ মাসের মাথায় তিনি পদত্যাগপত্র দিলেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |