বুধবার, ১২ Jun ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

জ্বালানি তেলের মূল্য সমন্বয় সবাইকে পীড়া দিচ্ছে: প্রতিমন্ত্রী

জ্বালানি তেলের মূল্য সমন্বয় সবাইকে পীড়া দিচ্ছে: প্রতিমন্ত্রী

দেশের বিদ্যুৎ সমস্যা সমাধানে আর কয়েকটা মাস ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ‘কেউ চায় না ইচ্ছা করে মূল্যস্ফীতি বাড়াতে। অনেক দেশে মূল্যস্ফীতির হার ১০ থেকে ২০ শতাংশ হয়ে গেছে। দেশে এটি এখন ৮ শতাংশের কাছাকাছি। আর কয়টা মাস ধৈর্য ধরুন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।’

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জে বর্জ্য থেকে ৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী। তিনি বলেন, জ্বালানি তেলের মূল্য সমন্বয় সবাইকে পীড়া দিচ্ছে। এখান থেকে দ্রুত বের হওয়ার চেষ্টা করা হচ্ছে।

একই অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার এবং পরিবেশ সুরক্ষার মতো দুটি বিষয় কাজ করে। ঢাকা উত্তর সিটি করপোরেশনে আগামী এক মাসের মধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু হবে। গাজীপুরেও সব প্রক্রিয়া শেষ। ঢাকা দক্ষিণেও শিগগিরই শুরু হবে। চট্টগ্রামে প্রক্রিয়াধীন।’

তাজুল ইসলাম বলেন, কিছু লোক ও গণমাধ্যম নেতিবাচক বার্তা দিচ্ছে। বৈশ্বিক পরিস্থিতিতে অনেক দেশ নানা পরিবর্তন আনছে। এত কিছুর মধ্যেও বাংলাদেশ ভালো আছে, এটা কেউ বলবে না। সবার তুলনায় বাংলাদেশ ভালো আছে।

চুক্তির আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঝালকুড়িতে সিটি করপোরেশনের বর্জ্য থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপন করবে চীনা কোম্পানি ইউ অ্যান্ড ডি গ্রুপ। দিনে তাদের ৬০০ টন বর্জ্য সরবরাহ করবে সিটি করপোরেশন। বর্জ্য দিতে না পারলে জরিমানা দিতে হবে। এ কেন্দ্র থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ ১৯ টাকা ৮৭ পয়সায় কিনে নেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |