রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

আধুনিক খেলার ভিড়ে হায়িরে যেতে বসেছে  হা-ডু-ডু খেলা 

আধুনিক খেলার ভিড়ে হায়িরে যেতে বসেছে  হা-ডু-ডু খেলা 

খায়রুল খন্দকার টাঙ্গাইল:
টাঙ্গাইলের ভূঞাপুরে গ্রামের এক সময়ের সর্বাধিক জনপ্রিয় ও ঐতিহ্যবাহী কাবাডি খেলা অনুষ্ঠিত হয়েছে। কাবাডি খেলার আরেক নাম হা-ডু-ডু খেলা। এটিই বাংলাদেশের জাতীয় খেলা।
বুধবার (৩১আগস্ট) বিকেলে উপজেলার ঐতিহ্যবাহী গোবিন্দাসী গরু হাট চত্বরে স্থানীয়দের উদ্যোগে এ খেলার আয়োজন করা হয়।
এতে অংশগ্রহণ করে কুকাদাইর উত্তর পাড়া বনাম দক্ষিণ পাড়া। প্রতিযোগিতায় দুটি দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত ২-২ সমতায় ড্র হয়েছে। এদিকে খেলা চত্বরে এক নজর দেখতে বিনোদন ও উৎসুক প্রিয় মানুষেরা ভিড় করেন।
হা-ডু-ডু খেলায় উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলা ভূঞাপুর উপজেলা ঐতিহ্যবাহী বাহি গোবিন্দাসী গরু হাটের বর্তমান ইজারাদার জাহিদুল ইসলাম (খোকা), সাবেক ইজারাদার লিটন মন্ডল ও গোবিন্দাসী ট্রাক সমিতি সেক্রেটারি ফজল মন্ডল। খেলাটি পরিচালনা করেন গোবিন্দাসী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন।
খেলা দেখতে আসা সাদ্দাম , আফজাল, বাদল বলেন ,অনেক দিন পড় হাডুডু খেলা দেখতে পেরে নিজেকে খুবই ভালো লাগলো।
সাবেক মেম্বার আনোয়ার হোসেন বলেন,
গ্রামীণ খেলা আমাদের আদি ক্রীড়া সংস্কৃতি। আধুনিকতা ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা। অনেকদিন পর স্থানীয়দের উদ্যোগে হা-ডু-ডু খেলার আয়োজনে মানুষের মাঝে আনন্দের উল্লাস জেগে উঠেছে।
খেলার আয়োজক লিটন মন্ডল বলেন, অনেকদিন ধরে গ্রামের মানুষের জনপ্রিয় হা-ডু-ডু খেলার আয়োজন নেই। মানুষকে বিনোদন ও আনন্দ দিতেই আমাদের এই আয়োজন। এছাড়াও মানুষ বিনোদনের মধ্যে থাকলে মাদক ও সন্ত্রাসী মতো কর্মকান্ডে জড়িত থাকবে না। এরপর আরো বড়-সড় পরিসরে হা-ডু-ডু খেলার আয়োজন করা হবে বলে তিনি জানান।
ইজারাদার জাহিদুল ইসলাম (খোকা)  বলেন, হারিয়ে যাওয়া খেলাটির অতিত ফিরিয়ে আনতেই এই আয়োজন। এই খেলা জুড়ে ছিল এই এলাকায় উৎসবের আমেজ । সামনে আরো অনেক বড় করে আয়োজন করার চেষ্টা করবো।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |