সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

আপডেট
কক্সবাজারে স্বৈরাচারের ‘দোসর’ সাংবাদিকদের তালিকা প্রকাশ করলো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ফরিদগঞ্জে একই ব্যক্তির সরকারি চাকরিতে বয়স ৫১, মুক্তিযোদ্ধা ভাতায় ৭১! আগের দিন অভিযোগ, পরদিন প্রত্যাহার, ৮৮ দিনে পদোন্নতি ফরিদপুরের সাবেক টিআই দম্পতির আরও সোয়া ৭ কোটি টাকার সম্পদ জব্দ অবৈধভাবে শতকোটি টাকার মালিক, এসপি শাহজাহানের বক্তব্য জানতে চায় দুদক রাজশাহীতে ২৩ হাজার ৫শ ১০ জন শিক্ষার্থীকে এ এইচপিভি টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ শেষ মুহূর্তে মনোনয়ন প্রত্যাহার করল তরফদার, বিজয় নিশ্চিত ইমরুলের পুলিশের থাকা-খাওয়ার মান সন্তোষজনক নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা কত ক্ষমতা সিন্ডিকেট ব্যবসায়ীদের, প্রশ্ন তাসরিফের শিক্ষা বোর্ডে পাথর-লাঠি-কাঠ দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা
টঙ্গীতে অবৈধ গ্যাস সংযোগ ও বর্ধিত চুলার হিড়িক 

টঙ্গীতে অবৈধ গ্যাস সংযোগ ও বর্ধিত চুলার হিড়িক 

আশিকুর রহমান: গাজীপুরের টঙ্গী ও আশপাশের এলাকায় দিন দিন বাড়ছে অবৈধ গ্যাস সংযোগ এবং অবৈধ বর্ধিত চুলার ব্যবহার। এতে সরকার হারাচ্ছে রাজস্ব। বর্তমানে  মানুষের থাকার জন্য গ্যাস সংযোগের বাসাগুলোর কদরও ভাড়াটিয়াদের কাছে বেশি।তাই লাভের দিক বিবেচনা করেই এখন প্রায় বাসায় নেয়া হয়েছে অবৈধ গ্যাস ও গ্যাসের বর্ধিত চুলা সংযোগ।
এসব অবৈধ সংযোগ থেকে স্থানীয় দালালদের মাধ্যমে টঙ্গীর তিতাসের কিছু অসাধু কর্মকর্তা প্রতি মাসে বিল তোলার নামে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। এরসঙ্গে জড়িত আছেন স্থানীয় গ্যাসের ঠিকাদার কন্ট্রাক্টর ও স্থানীয় প্রভাবশালী মহল।
মাঝে মধ্যে অভিযান চালিয়ে এসব অবৈধ গ্যাস সংযোগবিচ্ছিন্ন করে দেয় কর্তৃপক্ষ। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই রাতের আঁধারে আবার ঠিক করে দেন দালাল এবং তিতাসের সেই অসাধু কর্মকর্তারা। একদিকে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে অন্যদিক দিয়ে দেওয়া হচ্ছে পুনঃসংযোগ। ফলে দিন দিন অবৈধ সংযোগ বেড়েই চলছে।
দিনে উচ্ছেদ অভিযান পরিচালনা হলেও রাতেই আবার দেওয়া হচ্ছে অবৈধ সংযোগ। আর এভাবেই সমগ্র টঙ্গী এলাকায় অবৈধ গ্যাস সংযোগের রমরমা ব্যবসা চালাচ্ছে একটি চক্র।
সরকারী নিয়ম বহির্ভূত ও বিভিন্ন জালজালিয়াতী করে প্রয়োজনীয় ভূয়া কাগজপত্র তৈরি মাধ্যমে তিতাস গ্যাসের সংযোগ দিয়ে তা ব্যবহার করছে।
ঐ সকল গ্যাস সংযোগ বৈধতার বিষয়ে জানতে চাইলে অবৈধ গ্যাস সংযোগকারী অনেকে  জানান, স্থানীয় ঠিকাদার ও তিতাসের কর্মকর্তা ও দালালদের মাধ্যমে গোপন সহায়তা নিয়ে তার অধীনস্থদের দ্বারা অবৈধ সংযোগ ও গ্যাস সরবরাহ পেয়ে থাকি। এর জন্য প্রতি মাসে মোটা অংকের মাসোহারা দিয়ে থাকি।
গাজীপুরের টঙ্গী ও আশপাশের এলাকায় যত অবৈধ গ্যাস সংযোগ আছে তাতে তিতাসের কর্মচারী ও দালাল রয়েছে। তাদের সাথে যোগাযোগ করলেই মাসিক চুক্তিভিত্তিক অর্থের মাধ্যমে যে কোন ধরণের অবৈধ সংযোগ মিলে।
স্থানীয় কিছু লোকজন জানায় অবৈধ সেবা পাওয়া গ্রাহকরা কখনো যদি মাসিক চুক্তিভিত্তিক টাকা সময়মত দিতে না পারে তাহলে অভিযানের নাম করে মাঝে মধ্যে লোক দেখানো অবৈধ সংযোগ কিছু দিনের জন্য জোনাল কর্মকর্তারা ডাকঢোল পিটিয়ে অবৈধ সংযোগের স্থানে গিয়ে গ্যাস সরবরাহ বিচ্ছিহ্ন করে দিয়ে থাকে । এর পর তদবির বাজদের মাধ্যমে গোপনে যোগাযোগ রক্ষা করে বকেয়া অবৈধ পাওনা মিটিয়ে পূনরায় গোপনে মেরামতের নামে সংযোগ চালু করে দিয়ে থাকে স্থানীয় জোনাল অফিসের গ্যাস কর্তৃপক্ষ।
একবার লাইন কেটে দিয়ে আসার পর আবারো কেউ কেউ অবৈধ লাইন প্রতিস্থাপন করে নিচ্ছে। তাদের বিরুদ্ধে কঠোর আইনী পদক্ষেপ না নিলে গ্যাসের অবৈধ ব্যবহার বন্ধ হবে না। দেশে যে পরিমাণ অবৈধ গ্যাসের সংযোগ রয়েছে তা যদি সরকার বৈধ করে দিত তাহলে সরকারের রাজস্ব আয় বহু গুণে বৃদ্ধি পেত। যার ফলে জনগণ উপকৃত হতো।  অসাধু কর্মকর্তারা তাদের ম্যানেজ করে অসাধু কর্মকর্তা যেমন অবৈধ গ্যাস সংযোগ দিয়ে অসাধূ কর্মকর্তারা দূর্নীতি করার ফলে সরকারের শত শত কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।
অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কৌশল সিস্টমে যোগ সাজোস যদি না থাকতো তাহলে দেশব্যাপী যে সকল অবৈধ সংযোগের মাধ্যমে গ্যাস পোড়ানো হচ্ছে সে সকল বিষয়ে যদি তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিত, তাহলে সরকারী রাজস্ব ব্যাপক হারে বৃদ্ধি পেত। আর বাংলাদেশ দ্রুত গতিশীল নিজস্ব অর্থে স্বর্নিবরশীল হয়ে উঠতো।
গাজীপুর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির টঙ্গী জোনের ম্যানেজার এরশাদ মাহমুদ এর সাথে কথা হলে তিনি জানান, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি, অবৈধ সংযোগ দেওয়ার ব্যাপারে কোন অসাধু তিতাস  কর্মকর্তা যদি জড়িত থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |