সোমবার, ১৫ Jul ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন

আপডেট
রাতে হঠাৎ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক, উত্তপ্ত ঢাবি তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে, প্রধানমন্ত্রীর প্রশ্ন সংঘাত যেন না হয় সে লক্ষ্যে কাজ করছে পুলিশ দাউদকান্দির শহীদনগর এমএ জলিল উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা কর্ণফুলীতে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা বিক্রি, প্রশাসনের নজরধারী নেই বাংলা ব্লকেড : সরকারকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম পদ্মা নদী ভাঙ্গন রোধে নিজস্ব অর্থায়নে কাজ করছেন, মোস্তফা মুন্সী  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা শুরু বসুন্ধরা সিমেন্টের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা
রাশিয়ার যুদ্ধবিমানকে ধাওয়া করল মার্কিন বিমান

রাশিয়ার যুদ্ধবিমানকে ধাওয়া করল মার্কিন বিমান

আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার দুটি বোমারু বিমানকে ধাওয়া করেছে যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান। নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মঙ্গলবার আলাস্কা অঙ্গরাজ্যের কাছে এ ঘটনা ঘটে। এনওআরএডি’র এক বিবৃতিতে বলা হয়, আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করে কার্যক্রম চালানোয় রাশিয়ার টিইউ-৯৫ বোমারু বিমান দুটিকে বাধা দেওয়া হয়।

এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (এডিআইজেড) হচ্ছে একটি পরিসীমা যেখানে জাতীয় আকাশসীমার অতিক্রম করে শত্রুতামূলক কর্মকাণ্ডের বিষয়টি পর্যবেক্ষণ করে থাকে এয়ার ট্রাফিক। তবে এনওআরএডি জানায়, এসব বোমারু বিমানকে কোন হুমকি হিসেবে দেখা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, ‘এডিআইজেডে প্রবেশ করা বিদেশি বিমানকে এনওআরএডি ইতিবাচক হিসেবে শনাক্ত করে এবং সেখান থেকে তাদের ধাওয়া করে তাড়িয়ে দেওয়া হয়। এ আকাশসীমায় বিদেশি বিমানের উপস্থিতি পর্যবেক্ষণ তাদের একটি নিয়মিত ও অত্যাবশ্যকীয় কাজ। সাধারণত বছরের এ সময়ে রাশিয়া তাদের বার্ষিক পারমাণবিক মহড়া চালিয়ে থাকে। তবে সেখানে এই দুই বোমারু বিমানের উপস্থিতি মহড়া সংক্রান্ত ছিল কি-না তা জানা যায়নি। ওই এলাকায় প্রায়ই রাশিয়ার বিমানকে ধাওয়া করা হয়ে থাকে যুক্তরাষ্ট্র।এদিকে, ইউক্রেন আগ্রাসনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |