বুধবার, ১২ Jun ২০২৪, ০৮:১৩ অপরাহ্ন

দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আসছে কাঁচা মরিচ

দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আসছে কাঁচা মরিচ

দেশে বাজার নিয়ন্ত্রণ রাখতে এবার ভারত থেকে ২ হাজার টন কাঁচা মরিচের আমদানি করা হবে, ইতিমধ্যে অনুমতি দেওয়া হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ। সাম্প্রতি সময়ে উৎপাদন নষ্ট এবং সরবরাহ কমার অজুহাতে পাইকারি ও খুচরা বাজারে মরিচের দাম ক্রেতাদের নাগালের বাইরে চলে যায়।

কাঁচা মরিচের চাহিদা মেটাতে প্রায় ৮ মাস পর শনিবার (৬ আগস্ট) ভারত থেকে মরিচ আসা শুরু হবে। গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ জামদানির সিদ্ধান্ত নেয় সরকার। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুই আমদানি কারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

হারুন উর রশিদ জানান, কাঁচামরিচের আবাদ নষ্ট হয়ে যাওয়ার ফলে দেশে মরিচের দাম বেড়েছে। বাজার নিয়ন্ত্রণ রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়িতে কাঁচামরিচ আমদানির জন্য আবেদন করেছি। দেশের বাজারে যেকোনো পণ্যের দাম স্বাভাবিক রাখার জন্য হিলি স্থলবন্দরের আমদানিকারকরা সব সময় ভারত থেকে পণ্য আমদানি করে থাকে। তবে, বেশ কিছুদিন ধরে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। কারণ, বাংলাদেশ সরকার ইমপোর্ট পারমিট বন্ধ করে রেখেছিল। তিনি জানান, ইতিমধ্যে বন্দরের ব্যবসায়ীরা এলসি করেছে, শনিবার থেকে ভারত হতে কাঁচা মরিচ আমদানি হবে। সেই সঙ্গে কমে আসবে দাম।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |