সোমবার, ২০ মে ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন

মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেবে না কেন্দ্রীয় ব্যাংক

মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেবে না কেন্দ্রীয় ব্যাংক

চলমান ডলার সংকট মোকাবিলায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে রিজার্ভ থেকে সরাসরি কোনো সহায়তা দেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৫ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) সিরাজুল ইসলাম।

মানি এক্সচেঞ্জহাউজগুলো বেশিরভাগ সময় খোলাবাজারে ডলারসহ বৈদেশিক মুদ্রা বিক্রি করে। বৈদেশিক মুদ্রা লেনদেনে এসব প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় ডলার সংগ্রহ করে আসছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাজার স্থিতিশীল রাখতে আমরা রিজার্ভ থেকে ডলার সহায়তা দিচ্ছি। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। সরকারি পেমেন্ট বা বিভিন্ন প্রকল্পের আমদানি দায় মেটানোর জন্যই এ সুবিধা দেওয়া হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। ডলার সংকট মোকাবিলায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেওয়ার কথা ভাবছে না বাংলাদেশ ব্যাংক।

মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে সদ্য শেষ হওয়া ২০২১-২২ অর্থবছরে রিজার্ভ থেকে মোট ৭৬২ কোটি বা ৭ দশমিক ৬২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবারও কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করে কেন্দ্রীয় ব্যাংক। এখন পর্যন্ত চলতি (২০২২-২৩) অর্থবছরের দুই মাস একদিনে রিজার্ভ থেকে ২৫৬ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

গতকাল রোববার দিন শেষে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৮ দশমিক ৯১ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত ১২ জুলাই এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) প্রায় ২ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ নেমে আসে ৪০ বিলিয়ন ডলারের নিচে। গত ২০ জুলাই পর্যন্ত রিজার্ভ ৩৯ দশমিক ৮০ থেকে ৩৯ দশমিক ৪০ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে। সবশেষ জুলাই শেষে তা কমে ৩৯ দশমিক ৫০ বিলিয়ন ডলারের নিচে নামে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |