শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

আপডেট
আবারও বাড়ছে পেঁয়াজের দাম

আবারও বাড়ছে পেঁয়াজের দাম

আবারও বাড়ছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক : বিগত তিন-চার দিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারও কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। স্থানীয় হাটে পেঁয়াজের সরবরাহ কম এবং ভারত থেকে দু’দিন ধরে আমদানি কম হওয়াকে কারণ হিসেবে দাঁড় করিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা।

রাজধানীর বাজারে গত বৃহস্পতিবার দেশি পেঁয়াজ ৭০ থেকে ৭৫ এবং ভারতীয় পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। পরের দিন শুক্রবার কিছুটা কমে দেশি পেঁয়াজ ৭০ এবং ভারতীয় পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়েছে। সে হিসাবে তিন দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা।

বুধবার (৯ আগস্ট) রাজধানীর মহাখালী কাঁচাবাজার, মগবাজার ও কারওয়ান বাজারে ভালো মানের (পাবনার) দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রি হয়েছে ৩৮০ থেকে ৪০০ টাকায়। এ ধরনের পেঁয়াজ খুচরা ব্যবসায়ীরা বিক্রি করছেন কেজি ৮০ টাকা দরে। তবে এর আকারভেদে স্থানীয় ছোট বাজার ও মহল্লার দোকানে বিক্রি হচ্ছে ৮৫ টাকা দরে। এ ছাড়া দেশি হাইব্রিড পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা দরে। দেশি পেঁয়াজের কারণে ভারতীয় পেঁয়াজের দাম বাড়তি। বড় বাজারগুলোতে ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৫ টাকা দরে। মহল্লার দোকানে কিনতে গেলে ক্রেতাকে কেজিতে আরও ৫ টাকা বেশি খরচ করতে হচ্ছে।

টিসিবির তথ্য অনুসারে, এক সপ্তাহে দেশি পেঁয়াজের দাম ১৫ এবং ভারতীয় পেঁয়াজের দাম ৫ থেকে ১০ টাকা বেড়েছে। সংস্থাটির হিসাবে এক বছরের ব্যবধানে বর্তমানে দেশি পেঁয়াজের দাম ৮২ শতাংশ বেশি এবং আমদানি করা পেঁয়াজের দাম ৩৩ শতাংশ বেশি।

কারওয়ান বাজারের ব্যাবসায়ীরা বলেন, দাম কৃষক পর্যায়ে বেড়েছে। তিন-চার দিন ধরে রাজশাহী-পাবনার হাটে পেঁয়াজের সরবরাহ কম। ৫০ বস্তা কিনতে গেলে পাওয়া যাচ্ছে ৩০ থকে ৪০ বস্তা।

তা ছাড়া ভারত থেকেও আমদানি কিছুটা কম। দেশি পেঁয়াজের দাম বাড়ার প্রভাব ভারতীয় পেঁয়াজে পড়েছে বলে মনে করেন তিনি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |