সোমবার, ১৫ Jul ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন

আপডেট
রাতে হঠাৎ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক, উত্তপ্ত ঢাবি তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে, প্রধানমন্ত্রীর প্রশ্ন সংঘাত যেন না হয় সে লক্ষ্যে কাজ করছে পুলিশ দাউদকান্দির শহীদনগর এমএ জলিল উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা কর্ণফুলীতে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা বিক্রি, প্রশাসনের নজরধারী নেই বাংলা ব্লকেড : সরকারকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম পদ্মা নদী ভাঙ্গন রোধে নিজস্ব অর্থায়নে কাজ করছেন, মোস্তফা মুন্সী  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা শুরু বসুন্ধরা সিমেন্টের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা
চুক্তি থেকে সরে গেলেন বোল্ট

চুক্তি থেকে সরে গেলেন বোল্ট

নিউজিল্যান্ডের অন্যতম সেরা পেসার ট্রেন্ট বোল্ট তরুণদের সুযোগ দেওয়া, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে সুযোগের জন্য এবং নিজের পরিবারের সঙ্গে সময় কাটানোর লক্ষ্যে নিজেকে কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে নিয়েছেন। ৩৩ বছর বয়সী এই পেসার নিউজিল্যান্ড ক্রিকেটের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছেন। বোল্ট এবং নিউজিল্যান্ড ক্রিকেট দুই পক্ষ থেকে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়। কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিলেও ক্রিকেট থেকে অবসরের মতো কোনো সিদ্ধান্ত নেননি এই কিউই ফাস্ট বোলার।

কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে নেওয়াতে বোল্টের আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচের সংখ্যা পূর্বের চেয়ে কমে যাবে। এছাড়াও চুক্তিতে আসা নতুন ক্রিকেটার বেশি সুযোগ পাবে। এদিকে কেন্দ্রীয় চুক্তি থেকে সরে যাওয়া বোল্ট শিগগিরই আমিরাত কিংবা দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে খেলার বিষয়ে নিজের সিদ্ধান্ত জানাবেন।

এদিকে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা এবং কেন্দ্রীয় চুক্তি থেকে সরে যাওয়া নিয়ে বোল্ট বলেন, ‘এটা আমার জন্য অনেক কঠিন সিদ্ধান্ত। তবে নিউজিল্যান্ড ক্রিকেটকে অনেক ধন্যবাদ আমার পয়েন্ট বোঝার জন্য। দেশের হয়ে খেলা আমার শৈশবের স্বপ্ন ছিল এবং আমি গত ১২ বছর ধরে নিউজিল্যান্ডের জার্সিতে যা অর্জন করেছি সেসবের জন্য গর্বিত।

আসলে এই সিদ্ধান্ত আমার স্ত্রী জার্ট এবং তিন ছেলের জন্য নিয়েছি। পরিবার সবসময় আমার জন্য সবচেয়ে বড় অনুপ্রেরণার জায়গা এবং আমি এটাকে প্রথম প্রায়োরিটি দিতে চাই। এছাড়াও ক্রিকেটের পরবর্তী জীবনের জন্য নিজেদের প্রস্তুত করতে চাই।

আমার এখনো দেশের হয়ে খেলার আকাঙ্ক্ষা অনেক বেশ। এমনকি আমি বিশ্বাস করি আন্তর্জাতিক ক্রিকেটকে দেওয়ার মতো আমার দক্ষতা আছে। যাই হোক, আমি চুক্তিতে না থাকায় নির্বাচন প্রক্রিয়ায় আমার থাকায় প্রভাব পড়লে আমি সেই সিদ্ধান্তকে সম্মান করি।

সর্বোপরি, আসলে ফাস্ট বোলার হিসেবে আমার ক্যারিয়ার খুব বেশি লম্বা হওয়ার সুযোগ নেই। এবং আমি বিশ্বাস করি, এখন সঠিক সময় পরবর্তী পর্যায় নিয়ে বিবেচনা করার।’

এদিকে বোল্টের সিদ্ধান্ত নিয়ে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট বলেন, ‘আমাদের বেশকিছু আলোচনা হয়েছে এবং আমি জানি দল নির্বাচনের ক্ষেত্রে ট্রেন্ট আমাদের অবস্থান বুঝতে পেরেছে। নিউজিল্যান্ড ক্রিকেট সবসময় নিজেদের কেন্দ্রীয় এবং ঘরোয়া চুক্তিতে থাকা ক্রিকেটারদের ক্ষেত্রে গুরুত্ব দেবে।’

এদিকে বোল্ট চুক্তি থেকে সরে গেলেও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এই কিউই পেসারকে ঘিরে নিজেদের পরিকল্পনা সাজাচ্ছে নিউজিল্যান্ড ক্রিকেট।

বোল্ট এখন পর্যন্ত কিউই জার্সিতে তিন ফরম্যাট মিলিয়ে ২১৫ ম্যাচ খেলেছেন। যেখানে ম্যাচজয়ী অনেক অসাধারণ বোলিং ফিগার রয়েছে এই কিউই ক্রিকেটারের। বোল্ট কিউই ক্রিকেটারের চার বোলারের একজন যিনি দলটির হয়ে টেস্ট ফরম্যাটে তিন শ এর বেশি (৩১৭) উইকেট নিয়েছেন। এছাড়াও ওয়ানডেতে ১৬৯টি এবং টি-টোয়েন্টিতে ৬২ উইকেট শিকার করেছেন বোল্ট। বর্তমানে ওয়ানডে ফরম্যাটে বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন এই কিউই পেসার।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |