রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

আপডেট
প্রতি ব্যারেলে তেল কম দিয়ে মাসে আয় কোটি টাকা ব্রাহ্মণবাড়িয়ায় সংঘর্ষ, ৪০ বাড়িঘরে হামলা-লুটপাট শেখ হাসিনার ফুপাতো ভাইয়ের ছেলে হওয়ায় দুর্নীতির ‘বরপুত্র’ ছিলেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ‌‌‘কী ছিলে আমার’ গানের জনপ্রিয় শিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার ময়মনসিংহে গুম-খুনের আলোকচিত্র নিয়ে ‘ফ্যাসিস্ট প্রদর্শনী’ ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও লুটপাটের মামলায় কিং আলী গ্রেপ্তার এস আলমের অর্থপাচারে দেউলিয়া প্রায় ৬ ব্যাংক বাংলাদেশ ফার্মাসিস্টস্ ফোরামের নতুন কমিটি গঠন “সভাপতি আজিবুর, সম্পাদক তানভীর, সহ-সভাপতি সোহেল বিন আজাদ” বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে আওয়ামী লীগ জুলুমবাজ দল: জামায়াত আমির
‘নেটেই এর চেয়ে ভালো স্পিন খেলি’ দাবি আফগান অধিনায়কের

‘নেটেই এর চেয়ে ভালো স্পিন খেলি’ দাবি আফগান অধিনায়কের

খেলা: বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে স্পিনারদের সামনে আফগানিস্তানের ব্যাটসম্যানরা দাঁড়াতে পারেননি। ১৮ ওভারের মধ্যে ৬২ রান তুলতে বাংলাদেশের স্পিনারদের ৬টি উইকেট দিয়েছিল আফগানিস্তান। আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আফগানিস্থানের সামনে স্পিনে আরও বড় পরীক্ষা। প্রতিপক্ষ দলের নাম যে ভারত!

রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজার মতো স্পিনার আছে ভারতের। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ ম্যাচে স্টিভেন স্মিথকে ‘নিখুঁত’ এক ডেলিভারিতে আউট করেছেন জাদেজা। সে ডেলিভারি নিয়ে বিশ্লেষণ ও আলোচনা এখনো চলছে। আর এমনিতেই ভারতের স্পিনারদের সামনে দাঁড়ানোর আগে প্রতিপক্ষ দলগুলো আলাদা করে ‘হোমওয়ার্ক’ করে নেয়। আফগানিস্তান দল যে সেই প্রস্তুতি নেয়নি, তা নয়।

আসলে এই প্রস্তুতি মানে ‘হোমওয়ার্ক’ নিয়েই যত গর্ব আফগানিস্তান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদির। গতকাল সংবাদমাধ্যমে এই নিয়ে আফগান অধিনায়কের কথায় এমন একটা সুর প্রকাশ পেয়েছে, এর চেয়ে ভালো স্পিনার আমরা নেটেই খেলি!

আরও পড়ন: বিশ্বকাপের মাঝেই সুখবর পেলেন তামিম

আফগানিস্তানের বিপক্ষে ভারত একসঙ্গে তিন স্পিনারকে খেলাবে কি না, তা শুধু টিম ম্যানেজমেন্টই বলতে পারবে। তবে হাশমতউল্লাহ শহীদির কাছে জানতে চাওয়া হয়েছিল, বাংলাদেশের কাছে হারের পর সামনে এখন ভারত, আর এই দলের ‘ত্রিফলা’ স্পিন বিভাগ যেহেতু বাংলাদেশের চেয়েও ভালো, তাই ঠিক কী রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে, পরিকল্পনাটাই-বা কী? আফগান অধিনায়কের উত্তর শুনলে যেকোনো ভারতীয় সমর্থকই হতাশ হবেন, ‘আমরা নেট সেশনে এর চেয়ে ভালো স্পিন খেলি।’

কথাটা শুনেই ভ্রুকুটির আগে একটু ভেবে দেখা যাক। হাশমতউল্লাহ শহীদি সম্ভবত ভারত ও বাংলাদেশের স্পিনারদের চেয়ে নিজেদের স্পিনারদের সেরা বলতে চাননি। নেটে তাঁরা কতটা ভালো মানের স্পিনারদের মুখোমুখি হন, তা বোঝাতেই সম্ভবত ওই মন্তব্য। কিংবা যদি এভাবেও ভেবে দেখা যায়, আফগান অধিনায়ক সত্যিই বোঝাতে চেয়েছেন, ভারত ও বাংলাদেশের তুলনায় তাঁদের স্পিন বিভাগ বেশি শক্তিশালী, তাহলে কথাটা কি খুব বাড়িয়ে বলা হয়? আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় মুজিব উর রহমান ও চতুর্থ রশিদ খান।

হাশমতউল্লাহ শহীদির মুখেই শুনুন, ‘রশিদ, নবী, নুর ও মুজিব আছে আমাদের। আমরা ওদের প্রতিদিনই খেলি। আমার মনে হয়, স্পিন খেলায় আমাদের দলটা (ধর্মশালায় বাংলাদেশের স্পিনারদের যেভাবে খেলেছে, সে তুলনায়) অনেক অনেক ভালো। আমরা জানি, (বাংলাদেশের বিপক্ষে) ওই ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। কিন্তু মাত্র এক ম্যাচ দেখেই আমাদের বাজে দল বলতে পারেন না। আর সেই ম্যাচও এখন অতীত। আমরা জানি যে আমরা স্পিন ভালো খেলতে পারি। (আজ) পরের ম্যাচেই ঘুরে দাঁড়াব।’

বাংলাদেশের বিপক্ষে সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজকে ৩টি করে উইকেট দিয়েছিল আফগানিস্তান। তাতে ৩৭.২ ওভারে ১৫৬ রানেই অলআউট হয়েছিল হাশমতউল্লাহ শহীদির দল। তাড়া করতে নেমে ৬ উইকেটে জিতেছে বাংলাদেশ। আজ বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |