রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০২:২৯ অপরাহ্ন

আপডেট
বিচারপতিদের অপসারণের ক্ষমতা ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে আওয়ামী লীগ জুলুমবাজ দল: জামায়াত আমির জামায়াতের কর্মী সম্মেলনে কুরআনের আয়াত পড়ে বক্তব্য দিলে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষক আগামী প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ পবিবর্তনে হাল ধরতে হবে: মাসুদুর রহমান কক্সবাজারে এক নারী মানষিক ভারসাম্যহীন হয়ে ফাঁস নিয়ে আত্মহত্যা  টঙ্গীতে বিএনপির দলীয় কার্যালয় উদ্বোধন পূর্বধলার শিবপুরে কৃষক রবিকুল হত্যার শাস্তির দাবিতে মানববন্ধন জয়পুরহাটে সিআরডি স্কুলের বিজ্ঞান ও গণিত মেলা অনুষ্ঠিত সন্তানের নামে ট্যাটু আঁকার পর ভিনিসিয়াস জানলেন, তিনি বাবা নন হালুয়াঘাটে ভারতীয় মদসহ আটক ১
এবার ডাচ অঘটনের শিকার দক্ষিণ আফ্রিকা

এবার ডাচ অঘটনের শিকার দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপ

অনলাইন ডেস্ক: ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে জিতে উড়তে থাকা পরাক্রমকশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে এ আরো এক অঘটনের জন্ম দিলো নেদারল্যান্ডস। ২০১১ বিশ্বকাপের পর বড় আসরে খেলতে আসা ডাচ দলটি অবিশ্বাস্য নৈপুণ্যে প্রোটিয়াদের ৩৮ রানে হারিয়েছে। মঙ্গলবার (১৭ অক্টোবর) ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টিতে দুই ঘণ্টা পর শুরু হওয়া ম্যাচে নেদারল্যান্ডস তুলেছিলো ৮ উইকেটে ২৪৫ রান। রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা অলআউট ২০৭ রানে। এদিন টস জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। বৃষ্টির কারণে বাংলাদেশ সময় বিকাল ৩টা ৫ মিনিটে টস অনুষ্ঠিত হয়। বিকাল ৩টা ২০ মিনিট নাগাদ আবারো বৃষ্টি নামে ধর্মশালাজুড়ে। যার ফলে উইকেট কাভারে ঢেকে রাখা হয়। এরপর নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পর মাঠে গড়ায় খেলা। বাধ্য হয়তে কমাতে হয়েছে ওভারের সংখ্যা। ৪৩ ওভার করে ব্যাটিংয়ের সুযোগ পায় দুইদল।

প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৭ ওভারে ১১২ রান তুলতে ৬ উইকেট হারিয়ে বসেছিলো ডাচরা। সেখান থেকে তারা দাঁড় করালো ২৪৫ রানের পুঁজি, ৪৩ ওভারেই! নেদারল্যান্ডসকে এই বড় রান এনে দেওয়ার কারিগর অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ৬৯ বলে ১০ চার আর ১ ছক্কায় ৭৮ রানের হার না মানা এক ইনিংস খেলেন তিনি। এছাড়া শেষদিকে রয়্যালফ ফন ডার মারউই ১৯ বলে ২৯ আর আরিয়ান দত্ত ৯ বলেই ৩ ছক্কায় খেলেন অপরাজিত ২৩ রানের ইনিংস। দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি, মার্কো জানসেন আর কাগিসো রাবাদা নেন দুটি করে উইকেট।২৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাবধানী শুরু করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার বাভুমা ও ডি কক। প্রথম ওভারটিই মেডেন আদায় করে নেন আরিয়ান দত্ত। ধীরে ধীরে রানের খাতা খুলতে থাকে প্রোটিয়ারা।

আরও পড়ুন: এবার খেলা হবে না, ফাটাফাটি হবে: শামীম ওসমান

প্রথম ৭ ওভারে বিনা উইকেটে ৩২ রান করে। কিন্তু ৮ম ওভারেই প্রোটিয়া শিবিরে প্রথম আঘাত হানেন অ্যাকারম্যান। বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা ডি কককে মাত্র ২০ রানেই ফিরিয়ে দেন এই পেসার। শর্ট ফাইনে ডাচ অধিনায়ক এডওয়ার্ডসের হাতে ধরা পড়া তিনি। ডি ককের বিদায়ের পর যেন তাসের ঘরের মত ভেঙে পড়তে থাকে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপ। ১০ম ওভারের প্রথম বলেই ৩১ বলে মাত্র ১৬ রান করা অধিনায়ক বাভুমাকে বোল্ড করেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ক্রিকেটার ভ্যান ডার মারওয়ে।

১১তম ওভারে দ্বিতীয় বলে প্রোটিয়াদের হয়ে প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান মারকরামকে বোল্ড করেন ভ্যান মেকেরেন। এরপরের ওভারেই আবার প্রোটিয়া শিবিরের দম্ভ চূর্ণ করে দেন ভ্যান ডার মারওয়ে। দারুণ ফর্মে থাকা ভ্যান ডার ডুসেনকে ব্যক্তিগত ৪ রানে ফিরিয়ে দেন তিনি। মুহূর্তের মধ্যে প্রোটিয়ারা ৩৬ রানে বিনা উইকেট থেকে ৪২ রানে ৪ উইকেট হারিয়ে বসে। এরপর ক্রিজে এসে ক্লাসেন ও ডেভিড মিলার কিছুটা বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। কিন্তু এই সাময়িক প্রতিরোধও বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি ডাচ বোলাররা। দুইজনের ৪৫ রানের জুটিতে ফাটল ধরান ভ্যান বিক। ফাইন লেগে ভিকরমজিৎ সিংয়ের হাতে ক্যাচ দিয়ে ২৮ বলে ২৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। আবারো বিপর্যয়ে পড়ে প্রোটিয়ারা। ইনিংসের ২৫তম ওভারর শেষ বলে ২৫ বলে ৯ রান করে কোনোমতে টিকে থাকা মার্কো ইয়ানসেনকে বোল্ড করেন অভিজ্ঞ পেস বোলার ভ্যান মেকেরেন। তখনও ক্রিজের একপ্রান্তে আগলে ছিলেন ডেভিড মিলার। কোয়েটজেকে সঙ্গে নিয়ে তিনি ৩৬ রানের জুটি গড়েন। কিন্তু দলকে আর বিপদে রেখে তিনিও বিদায় নেন। ৫২ বলে ৪৩ রান করে ভ্যান বিকের বলে বোল্ড হন এই বা হাতি মারকুটে ব্যাটসম্যান।

মিলারের আউটের পর কার্যত শেষ হয়ে যায় প্রোটিয়াদের ম্যাচে ফেরা। কোয়েটজে ২৩ বলে ২২ রান করলে তা কেবল হারের ব্যবধানই কমিয়েছে প্রোটিয়াদের। তবে ডাচদের বিরুদ্ধে অলআউটের লজ্জায় ডুবতে হয়নি প্রোটিয়াদের। নির্ধারিত ৪৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২০৭ রান করে দক্ষিণ আফ্রিকা। কেশব মাহারাজ ৪০ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন। ডাচদের হয়ে ভ্যান বিক ৩ উইকেট, ভ্যান ম্যাকেরেন, ভ্যান মারওয়ে, ডি লিড ২টি করে উইকেট নেন।

প্রতিদিনের কাগজ 

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |