শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন

অ্যাপলের লোগো যে কারনে অর্ধেক খাওয়া

অ্যাপলের লোগো যে কারনে অর্ধেক খাওয়া

প্রায় ৪৬ বছর আগে শুরুর লগ্নে অ্যাপলের লোগোতে ছিল, একটি আপেল গাছের নিচে বসে আছেন স্যার আইজ্যাক নিউটন। পরবর্তীতে ১৯৭৭ সালে ওই আধ-খাওয়া আপেলের লোগোটির ডিজাইন করেন জনপ্রিয় ডিজাইনার রব জ্যানফ। প্রাথমিকভাবে সেই আধ-খাওয়া অ্যাপলের লোগোটি ছিল রংধনুর রঙের। লোগোতে একটি আপেল দেখা গেলেও সেখানে ডান দিকে একটি কামড়ের চিহ্ন।

লোগোর আপেলে কামড় দেওয়া কেন? এ নিয়ে ধোঁয়াশা ছিল টেক প্রেমীদের। অনেকেই এর পেছনের বিভিন্ন কারণ উল্লেখ করেছেন।
তবে সেই লোগো কীভাবে পরিবর্তন হলো এবং কেনই বা এমন ধরনের লোগো এলো জনপ্রিয় এই টেক জায়ান্টে চলুন জেনে নেওয়া যাক-

২০১৮ সালে সাক্ষাৎকারে অ্যাপেল লোগো ডিজাইন সম্পর্কে রব জ্যানফ বলেন, আমি শুধু কম্পিউটারকে সহজ এবং মজাদার করে তুলতে চেয়েছিলাম। এমন একটা আধ-খাওয়া আপেল দেওয়ার অর্থ ছিল স্কেল ডেমনস্ট্রেট করা। অর্থাৎ, এটি যে আপেল টমেটো বা চেরি নয়, মানুষ যেন একবার দেখেই বুঝতে পারেন।

গোপন বার্তা
এই লোগোতে কামড়ের মাপ দেখে বোঝা যায় এটা একটা আপেল, অন্য কোন ফল নয়। কারণ লোগোতে যে মাপে কামড় দেওয়া হয়েছে তা কোন মানুষের পক্ষে আপেল ছাড়া অন্য কোন ফলে দেওয়া সম্ভব নয়। তাই এক ঝলকে দেখে বুঝে নেওয়া সম্ভব যে এটা একটা আপেল।

বাইট বোঝাতে কামড়
যদিও রব জ্যানফ জানিয়েছেন, এই কামড়ের চিহ্নের কোন নির্দিষ্ট মানে নেই। এর পেছনে লুকিয়ে নেই কোন গোপন বার্তা। কেউ কেউ বলেন. কম্পিউটার দুনিয়ায় জনপ্রিয় শব্দ ‘byte’ কে বোঝাতেই এই লোগো ডিজাইন করা হয়েছিল, যার বাংলা অর্থ কামড়। তবে রব জ্যানফ সাফ জানিয়েছেন, এই লোগো ডিজাইনের সময় কম্পিউটার দুনিয়ার Byte শব্দের সঙ্গে অবগত ছিলেন না তিনি।

কামড়ের ছাপ কেন?
অ্যাপলের লোগোতে কেন এই কামড়, সেই প্রশ্নের উত্তর দিয়েছে ডিজাইনার নিজেই। রব জ্যানফ জানিয়েছেন, অ্যাপলের প্রথম শব্দ a ছোট হাতে লিখে তা লোগোর মধ্যে ঢোকানো হয়েছিল। এই কারণে আপেল চিহ্নতে বক্রতার সৃষ্টি হয়। পরে অ্যাপেল লেখা সরিয়ে নেওয়া হলেও লোগোতে এই বক্রতা বজায় থাকে। যা অনেকেই আপেলে কামড় ভেবে ভুল করেন।

উল্লেখ্য, ১৯৭৭ সালে উন্মুক্ত হওয়া Apple II Computer এ প্রথম এই লোগো ব্যবহার হয়েছিল। কম দামে দুর্দান্ত ফিচার্স দিয়ে পার্সোনাল কম্পিউটার দুনিয়ায় ঝড় তুলেছিল এই প্রোডাক্ট। সেই সময় অ্যাপলের লোগোতে মোট ৬টি রঙ দেখা যেত। পরে অবশ্য ১৯৯৮ সালে মনোক্রোম ডিজাইনের লোগো নিয়ে হাজির হয়েছে এই মার্কিন টেক জায়েন্ট।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |