সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

আপডেট
কুড়াতলী পুলিশ বক্সের সামনে ট্রাকের ধাক্কায় পুলিশ নিহত ভুটানকে গোলবন্যায় ভাসিয়ে সাফের ফাইনালে বাংলাদেশের মেয়েরা কুলিয়ারচরে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে পৃথক পৃথক কর্মসূচি পালন রাজশাহী বিভাগীয় প্রেসক্লাব গঠনে আলোচনা সভা অনুষ্ঠিত  বাকৃবিতে কৃষক প্রশিক্ষণ ও গাজর—টমেটোর বীজ ও চারা বিতরণ আশুলিয়ায় পুলিশের অভিযানে হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ১০ সাংবাদিকের ওপর হামলা, আ. লীগ ও ছাত্রলীগের নেতা গ্রেপ্তার! এবার হারুনসহ সাবেক ১৭ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রাষ্ট্রপতিকে অপসারণ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা রিজওয়ানা
বন্ধ হচ্ছে ফেসবুকের জনপ্রিয় ফিচার

বন্ধ হচ্ছে ফেসবুকের জনপ্রিয় ফিচার

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক। ব্যবহারকারীদের সংখ্যা কয়েকশ কোটি হলেও আর্থিক ক্ষতির মুখে পড়ছে বার বার। এর কারণ গ্রাহক কমে যাওয়া। টিকটকের উত্থান পতনের কারণ হয়েছে ফেসবুকসহ বিভিন্ন সাইটের।

ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন ফিচার এনেছে ফেসবুক। আবার একাধিক ফিচার বন্ধও করেছে। সম্প্রতি আরও বেশ কয়েকটি ফিচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। তার মধ্যে অন্যতম হলো ‘নেইবারহুডস’। ১ অক্টোবর থেকেই এই হাইপারলোকাল ফিচারটি বন্ধ করতে চলেছে ফেসবুক।

এই ফিচারটি ব্যবহারকারীদের আশপাশের মানুষের সঙ্গে সংযুক্ত হতে সাহায্য করত। স্থানীয় এলাকায় কোনো নতুন জায়গা আবিষ্কার করা বা স্থানীয় মানুষের সঙ্গে যুক্ত হওয়ার পথ সহজ করতেই এই ফিচার এনেছিল ফেসবুক। গত বছর কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম চালু করা হয় এই পরিষেবা।

এখানে ব্যবহারকারীদের একটি পৃথক প্রোফাইল তৈরি করার সুবিধা দেওয়া হতো। একটি ডিজিটাল ডিরেক্টরি হিসাবে দেখা হয়েছিল এই ফিচারটিকে। তবে এত সুবিধা থাকা সত্ত্বেও বিশ্বে এটি তেমন জনপ্রিয়তা পায়নি। শুরুর দিকে ব্যবহারকারীর সংখ্যা বাড়তে থাকলেও হঠাৎ করেই এই ফিচার ব্যবহার কমিয়ে দেয় গ্রাহকরা।

যে কারণেই এই ফিচারটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুক। এমনকি ফিচারটি অগ্রগতির জন্য তেমন কোনো পদক্ষেপও নেয়নি মেটা। তাই এই ফিচার বন্ধের সঠিক কারণ আসলে কী তার কোনো সদুত্তর দেয়নি মেটা। তবে প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন, সম্প্রতি খরচ কমাতে এমন অনেক বিষয়েই গুরুত্ব দিতে চাইছে সংস্থা।

সূত্র: এন গ্যাজেট

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |