শনিবার, ১৫ Jun ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

চীনের মহড়া হামলার প্রস্তুতি: তাইওয়ান

চীনের মহড়া হামলার প্রস্তুতি: তাইওয়ান

আকাশ ও জলপথে সামরিক মহড়ার মধ্য দিয়ে চীন হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ। মঙ্গলবার (৯ আগস্ট) তাইওয়ানের রাজধানী তাইপেতে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন। খবর ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বেইজিং একটি আক্রমণের জন্য প্রস্তুতি নিতে এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতাবস্থা পরিবর্তন করতে দ্বীপটিকে ঘিরে আকাশ ও সমুদ্রে সামরিক মহড়া দিচ্ছে। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি, কয়েক দশকের মধ্যে স্ব-শাসিত দ্বীপটি পরিদর্শন করার জন্য আমেরিকান কর্মকর্তার সফরের ক্ষোভের প্রতিক্রিয়ায় চীন গত সপ্তাহে তাইওয়ানের চারপাশে তার সর্বকালের সর্ববৃহৎ যুদ্ধের খেলা শুরু করেছে। এটি তাইওয়ানের জনসাধারণের মনোবল দুর্বল করার জন্য বড় আকারের সামরিক মহড়া এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পাশাপাশি সাইবার-আক্রমণ, একটি বিভ্রান্তিমূলক প্রচারণা এবং অর্থনৈতিক জবরদস্তি পরিচালনা করছে চীন।

বেইজিংয়ের যুদ্ধ খেলা তাইওয়ানের অধিকারের চরম লঙ্ঘন এবং তাইওয়ানের আশেপাশের জল এবং বৃহত্তর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার প্রচেষ্টা বলে অভিহিত করেছেন। চীনের আসল উদ্দেশ্য তাইওয়ান প্রণালী এবং সমগ্র অঞ্চলের স্থিতাবস্থা পরিবর্তন করা বলেও যোগ করেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর গত বৃহস্পতিবার থেকে সামরিক মহড়া শুরু করে চীন। সে মহড়া শেষ হয় বৃহস্পতিবার। চীন নতুন করে সামরিক মহড়া শুরু করায় উদ্বেগ বেড়েছে তাইওয়ানের কর্মকর্তাদের মধ্যে। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে তারই প্রতিফলন দেখা গেল।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |