রবিবার, ১৪ Jul ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

আপডেট
ফাঁসছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা, ধরা হচ্ছে চাকরিপ্রাপ্তদের ওসি প্রদীপের হাতে নির্যাতিত সাংবাদিকের আহাজারি দুদকের নামে ভয়ঙ্কর চাঁদাবাজির ফাঁদ বিশ্বমানের খেলোয়াড় গড়তে পদক্ষেপ নেয়া হচ্ছে: প্রধানমন্ত্রী মুরাদনগরে অদের খালের অবৈধ ব্রিজটিকে ভেঙেছে ভ্রাম্যমাণ আদালত, ক্ষোভে সাংবাদিকের উপর হামলা সিরাজগঞ্জে পাওয়া তিন শিশুর সন্ধান চায় সদর থানা পুলিশ ময়মনসিংহ পুলিশ লাইন্স জাদুঘরে আসলে বঙ্গবন্ধুকে চিনতে পারবে : স্বরাষ্ট্রমন্ত্রী গড়ে যাওয়া কর্মস্থানের উছিলায় নুরুল ইসলাম কে আল্লাহ বেহেস্ত নসিব করবে গণপদযাত্রা ও রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পেশ কর্মসূচি কোটাবিরোধীদের নিজেকে ‘প্রভু’ দাবি করা এমপি মজিদের বক্তব্যে সমালোচনার ঝড়
ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়লে লাগবে ইসরায়েলের অনুমতি

ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়লে লাগবে ইসরায়েলের অনুমতি

দখলকৃত পশ্চিম তীরে কোনো ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়লে বিদেশিদের অবশ্যই ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা নতুন এক বিধিতে এমনটাই বলা হয়েছে। খবর বিবিসির।

ওই বিধিতে বলা হয়েছে, কোনো বিদেশি যদি ফিলিস্তিনিকে বিয়ে করেন, তাহলে ২৭ মাস পর তাদের পশ্চিম তীর ছাড়তে হবে। পশ্চিম তীরে বসবাস বা ভ্রমণে যেতে ইচ্ছুক বিদেশিদের জন্য জারি করা কঠোর নিয়মের অংশ এটি।

ফিলিস্তিন ও ইসরায়েলে কাজ করা বেসরকারি সংস্থা বা এনজিওগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল বিদেশিদের বিরুদ্ধে বিধিনিষেধকে ‘নতুন স্তরে নিয়ে গেছে’। সোমবার থেকে এ নিয়ম কার্যকর হবে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পশ্চিম তীরে বসবাসকারী ও সেখানে ভ্রমণ করা বিদেশি নাগরিকদের জন্য বিধিনিষেধের দীর্ঘ একটি তালিকা দেয়া হয়েছে। তালিকায় বলা হয়েছে, ফিলিস্তিনিদের কারো সঙ্গে সম্পর্ক শুরু করার ৩০ দিনের মধ্যে ইসরায়েলি কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। এছাড়া ফিলিস্তিনি বিশ্ববিদ্যালয়গুলোর জন্যও নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ১৫০ জন বিদেশি শিক্ষার্থী সেখানে ভিসা পাবেন। বিদেশি শিক্ষকদের জন্য থাকবে ১০০টি কোটা। তবে ইসরায়েলের বিশ্ববিদ্যালয়গুলোতে এ ধরনের কোনো সীমা নেই।

এদিকে, ফিলিস্তিনি সংগঠন পিএলও বলছে, ইসরায়েলের ওই নীতি বৈষম্যমূলক। এতে একটি রাষ্ট্র ও দুটি ভিন্ন ব্যবস্থার বাস্তবতা উঠে এসেছে। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে, নিরাপত্তার কারণে এই অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রয়োজন।

উল্লেখ্য, ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে জর্ডানের কাছ থেকে পশ্চিম তীর দখল করে ইসরায়েল। এখন কোগাট নামের ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিভাগ ফিলিস্তিনি ভূখণ্ডে প্রশাসনের ভূমিকায় রয়েছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |