রবিবার, ১৪ Jul ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

প্রথমদিনেই লিজ ট্রাসের সঙ্গে প্রকাশ্যে শত্রুতা রাশিয়ার

প্রথমদিনেই লিজ ট্রাসের সঙ্গে প্রকাশ্যে শত্রুতা রাশিয়ার

প্রধানমন্ত্রী হওয়ার অনেক আগেই লিজ ট্রাসকে প্রকাশ্যে তিরস্কার করেছে ক্রেমলিন। তাই নির্বাচিত হওয়ার পরও যে রাশিয়ার তরফ থেকে তিনি উষ্ণ অর্ভথ্যনা পাবেন না তা বলার অপেক্ষা রাখে না। তবে নির্বাচিত হওয়ার প্রথম দিন থেকেই রাশিয়ার কাছ থেকে প্রকাশ্যে শত্রুতার মুখোমুখি হয়েছেন লিজ ট্রাস। বার্তা সংস্থা রয়টার্স সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনের সঙ্গে সম্পর্কের কোনো পালাবদল আশা করছে কী না জিজ্ঞাসা করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেছেন, নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছ থেকে ইতিবাচক কিছুর আশা নেই।

তিনি বলেন, আমি মনে করি না আমরা ইতিবাচক কিছু আশা করতে পারি।

এই বছরের শুরুতে ইউক্রেন আক্রমণ বন্ধ করার প্রয়াসে যে অনেক বিদেশী রাজনীতিবিদ মস্কোতে উড়ে এসেছিলেন, তাদের মধ্যে ট্রাসই রাশিয়ার নেতৃত্বকে অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি বিরক্ত করতে দেখা গেছে।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে রুশ বিরোধীদের বিশ্বনেতাদের কাতারে শীর্ষে রেখেছিল রাশিয়া। লিজ ট্রাসের বেলাতেও ব্রিটেনের রুশ বিরোধী মনোভাবের নড়চড় তো হবেই না বরং আরও খারাপ হবে সেই ইঙ্গিত আগেই দিয়েছিল রাশিয়া।

চলতি বছরের শুরুতে ইউক্রেন আক্রমণ বন্ধ করার লক্ষ্যে যেসব রাজনীতিবিদ মস্কোতে তাদের মধ্যে ট্রাসকেই রাশিয়ার নেতৃত্বের ব্যাপারে সবচেয়ে বিরক্ত হতে দেখা গেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সে সময় তাদের আলোচনা বধির এবং বোবা মানুষের মধ্যে কথোপকথনের সঙ্গে তুলনা করেছিলেন।

সে সময় একটি রাশিয়ান সংবাদপত্র জানিয়েছিল যে ট্রাস ওই বৈঠকের সময়, অসাবধানতাবশতঃ লাভরভকে বলেছিল যে ব্রিটেন কখনই রাশিয়ার দুটি শহর রোস্তভ এবং ভোরোনেজের উপর মস্কোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দেবে না।

পশ্চিমা নেতাদের বাজেভাবে তুলে ধরার উদাহরণ হিসাবে ক্রেমলিন ট্রাসের অসাবধানতাবশতঃ বলা ত্রুটিটি ঘুঁটি হিসেবে ব্যবহার করেছে। ব্রিটেন অবশ্য ওই অভিযোগকে প্রোপাগান্ডা বলে প্রত্যাখ্যান করেছে। ব্রিটেনের দাবি ট্রাস কেবল লাভরভের একটি প্রশ্ন ভুল শুনেছেন।

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষণ সংস্থা আর পলিটিকের প্রতিষ্ঠাতা তাতিয়ানা স্ট্যানোভায়া বলেছেন, ওই ঘটনা ট্রাসের প্রতি রাশিয়ার মনোভাব তৈরিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, ক্রেমলিন মহান, শক্তিশালী এবং যোগ্য নেতাদের সঙ্গে মোকাবেলা করার স্বপ্ন দেখে। ট্রাসকে ক্রেমলিন নতুন প্রজন্মের পৃষ্ঠপোষক পশ্চিমা রাজনীতিবিদদের প্রতিনিধি হিসেবে মনে করে। ক্রেমলিনের কাছে এই ধরনের রাজনীদতিবিদ রাশিয়ার মতো দেশগুলোকে মোকাবেলা করতে অক্ষম। তারা কৌশলগতভাবে চিন্তা করে এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে।

তাই ট্রাস যখন ওই ভুল করেছিল তখন খুব খুশি হয়েছিল ক্রেমলিন। ওই বিষয়টি ক্রেমলিনের কাছে তার বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে ব্যবহার করার মতো একটি ‘উপহার’ ছিল বলেও জানান তিনি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |