সোমবার, ১৫ Jul ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন

আপডেট
মাঝরাতে উত্তাল ঢাবি, পদত্যাগের ঘোষণা দিলেন ছাত্রলীগের চার নেতা রাতে হঠাৎ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক, উত্তপ্ত ঢাবি তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে, প্রধানমন্ত্রীর প্রশ্ন সংঘাত যেন না হয় সে লক্ষ্যে কাজ করছে পুলিশ দাউদকান্দির শহীদনগর এমএ জলিল উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা কর্ণফুলীতে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা বিক্রি, প্রশাসনের নজরধারী নেই বাংলা ব্লকেড : সরকারকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম পদ্মা নদী ভাঙ্গন রোধে নিজস্ব অর্থায়নে কাজ করছেন, মোস্তফা মুন্সী  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা শুরু বসুন্ধরা সিমেন্টের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত
ইউরোপকে ‘ঠাণ্ডায় জমিয়ে’ দেওয়ার হুমকি পুতিনের

ইউরোপকে ‘ঠাণ্ডায় জমিয়ে’ দেওয়ার হুমকি পুতিনের

বুধবার একটি বাণিজ্য ফোরামে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি রাশিয়ার গ্যাস ও তেলের মূল্য নির্ধারণ করে দেওয়া হয় তাহলে ইউরোপে গ্যাস-তেল রপ্তানি বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার জ্বালানির মূল্য নির্ধারণ করে দেওয়ার চিন্তা-ভাবনাকে ‘স্টুপিড’ হিসেবে আখ্যায়িত করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি হুশিয়ারি দিয়েছেন, এর মাধ্যমে তেল-গ্যাসের দাম আরও বেড়ে যাবে।

গত সপ্তাহে জি-৭ জোট রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করে দিতে রাজনৈতিক ঐক্যমতে পৌঁছায়।

পুতিন বলেছেন, যদি এটি কার্যকর করা হয় তাহলে রাশিয়া তার জ্বালানি চুক্তি থেকে সরে আসবে।

এ ব্যাপারে রুশ প্রেসিডেন্ট বলেন, চুক্তির পরিপন্থি কোনো কিছু হলে রাজনৈতিক সিদ্ধান্ত কি আসবে? হ্যাঁ, আমরা সেগুলো পূরণ করব না। যদি আমাদের স্বার্থের বিরুদ্ধে কোনো কিছু যায় আমরা কোনো কিছু সরবরাহ করব না। আমরা গ্যাস, তেল, কয়েল, হিটিং তেল কিছু দেব না।

রাশিয়ার শুধুমাত্র একটি কাজই করার ক্ষমতা থাকবে, যোগ করেন পুতিন।

তিনি আরও বলেন, রাশিয়ার জনপ্রিয় রুপকথার মতো, আমরা নেকড়ের লেজকে ঠাণ্ডায় জমিয়ে দেওয়ার শাস্তি দেব।

নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন বন্ধ হওয়ার জন্য জার্মানি ও পোল্যান্ডকে দায়ী করেন পুতিন। তিনি বলেন, ইউরোপের গ্যাস যাওয়ার অন্যন্য মাধ্যম জার্মানি-পোল্যান্ড বন্ধ করে দিয়েছে।

তাছাড়া নিষেধাজ্ঞা নিয়েও কথা বলেছেন পুতিন। তিনি বলেছেন, নিষেধাজ্ঞা জ্বরে ভুগছে পশ্চিমারা। যা তাদের নিজ দেশের মানুষদেরই ক্ষতি করছে।

তিনি আরও জানান, রাশিয়াকে একা করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু এটি ব্যর্থ হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |