শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

আপডেট
ভূমধ্যসাগরে নৌকা ডুবে ১১ শরণার্থীর মৃত্যু

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ১১ শরণার্থীর মৃত্যু

ভূমধ্যসাগরের তিউনিসিয়া উপকূলে শরণার্থী বোঝাই একটি নৌকা ডুবে ১১ জনের মৃতদেহ উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড পুলিশ। এ ঘটনায় ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে নিখোঁজ রয়েছেন ১২ জন শরণার্থী।

তিউনিসিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টিএপির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত মঙ্গলবার ওই নৌকাটি ডুবে যায়। গত শনিবার রাতে ১১ জনে মরদেহ উদ্ধার করে কোস্ট গার্ড। নৌকাটিতে মোট ৩৭ জন শরণার্থী ছিলেন। তারা তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করেছিল।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইন্সটিটিউট অব মাইগ্রেশনের পরিসংখ্যান অনুযায়ী, এ বছরে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এক হাজার ৩৩ জন শরণার্থীর মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ৯৬০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

কোস্ট গার্ড জানিয়েছে, তিউনিসিয়ার স্ফ্যাক্স অঞ্চল থেকে শরণার্থী বোঝাই ওই নৌকাটি রওয়ানা হয়েছিল। সেটি সমুদ্রে ৪০ মাইল যাওয়ার পর মাহদিয়ার শেবা উপকূলের ‍কাছে এসে ডুবে যায়। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে যেসব নৌকা ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে তাদের জন্য স্ফ্যাক্স ঘিরে উপকূল রেখা একটি বড় পথ।

তিউনিসিয়া ও সিসিলির পূর্ব উপকূলে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের অবস্থান। সাধারণত তিউনিসিয়া, মিশর এবং বাংলাদেশের শরণার্থীরা এই পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |