সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন

আপডেট
মাঝরাতে উত্তাল ঢাবি, পদত্যাগের ঘোষণা দিলেন ছাত্রলীগের চার নেতা রাতে হঠাৎ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক, উত্তপ্ত ঢাবি তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে, প্রধানমন্ত্রীর প্রশ্ন সংঘাত যেন না হয় সে লক্ষ্যে কাজ করছে পুলিশ দাউদকান্দির শহীদনগর এমএ জলিল উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা কর্ণফুলীতে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা বিক্রি, প্রশাসনের নজরধারী নেই বাংলা ব্লকেড : সরকারকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম পদ্মা নদী ভাঙ্গন রোধে নিজস্ব অর্থায়নে কাজ করছেন, মোস্তফা মুন্সী  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা শুরু বসুন্ধরা সিমেন্টের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত
দোনেৎস্ক ছেড়ে পালাচ্ছেন ইউক্রেনের সেনারা

দোনেৎস্ক ছেড়ে পালাচ্ছেন ইউক্রেনের সেনারা

ইউক্রেনীয় সেনাবাহিনী বিশাল ক্ষতির মধ্যে দোনেৎস্কের আর্টিওমভস্ক শহরের দক্ষিণের অবস্থান ছেড়ে পালাচ্ছেন। কৌশলগত গুরুত্বপূর্ণ এলাকাটি ইউক্রেনের বাখমুত নামে পরিচিত।

মঙ্গলবার রুশ সেনার নেতৃত্বাধীন মিত্র বাহিনী আর্টিওমভস্কের দিকে আবাসিক ব্লকে এবং স্থানীয় শ্যাম্পেন প্ল্যান্টের আশপাশে অগ্রসর হচ্ছে বলে দোনেৎস্কের পিপলস রিপাবলিক প্রধান ডেনিস পুশিলিন বলেছেন।

লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) মিলিশিয়া অফিসার আন্দ্রে মারোচকো মঙ্গলবার জানিয়েছেন, ‘ইউক্রেনীয় সেনারা আর্টিওমভস্ক শহরের দক্ষিণে প্রথম সারির অবস্থান ছেড়ে চলে যাচ্ছে। কারণ হলো— তারা তাদের যুদ্ধের ক্ষমতা হারিয়েছে এবং বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে, আমাদের সৈন্য এবং মিত্র বাহিনী সাফল্য অর্জন করেছে,’ এলপিআর গোয়েন্দা তথ্য উদ্ধৃত করে তিনি টেলিগ্রামে লিখেছেন।

ডেনিস পুশিলিন সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে বলেছেন, ‘আর্টিওমভস্কের দিকনির্দেশের জন্য, সেখানে মিত্র বাহিনী আর্টিওমভস্কের উপকণ্ঠে প্রতিরক্ষামূলক অবস্থান থেকে একটি নতুন পর্যায়ে চলে গেছে, অর্থাৎ তারা ইতেমধ্যে আবাসিক এলাকায় অগ্রসর হচ্ছে এবং আর্টিওমভস্ক শ্যাম্পেন প্ল্যান্টের আশপাশেও নির্দিষ্ট অগ্রগতি রয়েছে, এটি একটি কৌশলগত গুরুত্বপূর্ণ স্থাপনা।

পুশিলিন আরও বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী বেশ কয়েকটি স্থানে আক্রমণ করার চেষ্টা করেছিল কিন্তু তাদের আক্রমণ প্রতিহত করা হয়েছিল। ‘প্রতিপক্ষের ৯৫তম ব্রিগেডের দুটি অ্যাসল্ট ব্যাটালিয়ন দ্বারা কিছু হামলার করার চেষ্টা করা হয়েছিল। তবু আক্রমণটি প্রতিহত করা হয়েছিল এবং প্রতিপক্ষ যথেষ্ট ক্ষতি স্বীকার করে পিছু হটেছে।

তার মতে, মিত্র বাহিনীও গোরলোভকায় অবস্থান নিচ্ছে। পুশিলিন যোগ করেছেন, উগলেদার দিকে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।

সূত্র: বিবিসি, আলজাজিরা, তাস

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |