শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

আপডেট
শান্তিতে নোবেল পেল এক ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান

শান্তিতে নোবেল পেল এক ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান

প্রতিবছর ছয়টি ক্যাটাগরিতে নোবেল ঘোষণা করা হলেও সবার আগ্রহ থাকে শান্তিতে নোবেল বিজয়ীর নাম নিয়ে। শুক্রবার নরওয়ের অসলোতে স্থানীয় সময় সকাল ১১টায়, অর্থাৎ বাংলাদেশ সময় বিকেল ৩টায় ঘোষণা করা হয় এ বছরের নোবেল বিজয়ীদের নাম। বলা হয়, এ বছর ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল পেয়েছেন বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াৎস্কি।

এ ছাড়া নোবেল পেয়েছে রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংগঠন সেন্টার ফর সিভিল লিবার্টিজ। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মানবাধিকার রক্ষায় বিশেষ ভূমিকা রেখেছে প্রতিষ্ঠান দুটি এবং মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াৎস্কি। এ বিবেচনায় দেওয়া হয়েছে নোবেল।

গেল ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় এ বছরের কার্যক্রম। যথাক্রমে ৪ অক্টোবর দেওয়া হয় পদার্থ, ৫ অক্টোবর রসায়ন এবং ৬ অক্টোবর দেওয়া হয় সাহিত্যে। দুই দিন বিরতি দিয়ে ১০ অক্টোবর সব শেষ অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

শান্তিতে নোবেল বিজয়ীদের নাম নরওয়ে থেকে ঘোষণা করা হলেও বাকি পাঁচ ক্যাটাগরিতে সুইডিশ একাডেমি বিজয়ীদের নাম ঘোষণা করে সুইডেনের স্টকহোম থেকে। উল্লেখ্য, সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি—এই ছয় শাখায় নোবেল দেওয়া হয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |