শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

আপডেট
গাজার আল-শিফা হাসপাতালে ইসরায়েলের হামলা

গাজার আল-শিফা হাসপাতালে ইসরায়েলের হামলা

গাজার

অনলাইন  ডেস্ক:  ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্র আল-শিফা হাসপাতালে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বিষয়টি নিশ্চিত করে ইসরায়েল জানায়, তারা আল-শিফা হাসপাতালে হামাসের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। ইসরায়েলের দাবি প্রত্যাখ্যান করে হাসপাতালের অভ্যন্তরে থাকা স্বাস্থ্যকর্মীরা এবং আল-শিফার অন্যান্য বিশেষজ্ঞরা বলেছেন, ফিলিস্তিনি যোদ্ধারা হাসপাতালটি ব্যবহার করেনি, ইসরায়েল গাজা উপত্যকায় স্বাস্থ্য সুবিধাগুলোতে বেআইনি হামলার বৈধতা দেওয়ার চেষ্টায় এসব অভিযোগ করেছে। তারা জানায়, হাসপাতালের অব্যন্তরে ইসরায়েলি ট্যাংক ও বুলডোজার প্রবেশ করেছে।

আরও পড়ুন: গাজায় নিহত ১১ হাজার ছাড়িয়েছে

বুধবার (১৫ নভেম্বর) এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ‘গোয়েন্দা তথ্য এবং অপারেশনাল প্রয়োজনীয়তার ভিত্তিতে’ আল-শিফা হাসপাতালের বেশ কিছু অংশে তারা ‘হামাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট এবং টার্গেটেড অভিযান’ চালাচ্ছে। সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ‘চিকিৎসা দল এবং আরবি ভাষাভাষীদের অন্তর্ভুক্ত করে গঠিত তাদের বাহিনী’ এই অভিযান চালাচ্ছে। এছাড়া জটিল এবং সংবেদনশীল এই পরিবেশে অভিযান চালাতে প্রস্তুত হওয়ার জন্য ওই দলটি নির্দিষ্ট প্রশিক্ষণ নিয়েছে’ বলেও দাবি করা হয়েছে।

ইসরায়েলের দাবি, ‘হামাস যাদের মানব ঢাল হিসাবে ব্যবহার করছে সেইসব বেসামরিক নাগরিকদের কোনও ক্ষতি হবে না’। আইডিএফ বলেছে, তারা সম্প্রতি গাজার কর্তৃপক্ষকে হাসপাতালের মধ্যে সমস্ত সামরিক কার্যকলাপ বন্ধ করতে বলেছিল, কিন্তু তা করা হয়নি।

গাজার বৃহত্তম এই চিকিৎসা কেন্দ্রে রোগী ও চিকিৎসা কর্মীসহ হাজার হাজার বেসামরিক নাগরিক হাসপাতালে এবং এর আশপাশে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে। অবশ্য হামাস তার কার্যক্রম পরিচালনার জন্য হাসপাতাল ব্যবহার করার বিষয়টি অস্বীকার করেছে এবং এ বিষয়ে কোনও আন্তর্জাতিক কমিটিকে এসে পরিদর্শনের আহ্বান জানিয়েছে।

 

প্রতিদিনের কাগজ

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |