শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

আপডেট
বিরোধী দলের সদস্যদের নিয়ে কেনিয়ায় নতুন মন্ত্রীসভা গঠন

বিরোধী দলের সদস্যদের নিয়ে কেনিয়ায় নতুন মন্ত্রীসভা গঠন

বিরোধী দলের সদস্যদের নিয়ে কেনিয়ায় নতুন মন্ত্রীসভা গঠন

আন্তর্জাতিক ডেস্ক :
কর বিরোধী তীব্র আন্দোলনের জেরে মন্ত্রীসভা ভেঙে দেওয়ার পর নতুন মন্ত্রীসভা গঠন করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো। এতে যুক্ত করা হয়েছে দেশটির প্রধান বিরোধী দলের চার সদস্যকে। বুধবার (২৪ জুলাই) মন্ত্রীসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট রুট্টো। মন্ত্রীসভা ভেঙে দেওয়ার পর তিনি জানিয়েছিলেন তিনি ‘বিস্তৃত’ সরকার গঠন করবেন।

দুই সপ্তাহ আগে কেনিয়ার সংসদে কর বৃদ্ধি করে একটি আইন পাস করা হয়। এতে ব্যাপক ক্ষুব্ধ হন সাধারণ মানুষ। এরপর তারা রাস্তায় নেমে আসেন। বিক্ষোভকারীদের মধ্যে অনেকে সংসদেও ঢুকে পড়েন।

পরিস্থিতি বেগতিক দেখে প্রেসিডেন্ট রুট্টো এই আইন বাতিল করে দেন। কিন্তু তা সত্ত্বেও সাধারণ মানুষ ক্ষান্ত হননি। এরপর তিনি বাধ্য হয়ে মন্ত্রীসভা ভেঙে দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে বিরোধী দলের সদস্যদের মন্ত্রীসভায় যুক্ত করলেও সাধারণ মানুষ এখনো প্রেসিডেন্ট রুট্টোকে বিশ্বাস করতে পারছেন না। যারা আন্দোলনে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তারা এখনো রুট্টোর পদত্যাগের দাবি জানিয়ে আসছেন।তাদের ভাষ্য, বিরোধীদের সরকারে যুক্ত করার মাধ্যমে মূলত তাদেরই সুবিধা দেওয়া হবে। কিন্তু জনগণ বঞ্চিত থেকে যাবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |