শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২২ অপরাহ্ন

আপডেট
‘আজ রাতেই’ মধ্যপ্রাচ্যে শক্তিশালী হামলা চালাতে পারে ইসরায়েল

‘আজ রাতেই’ মধ্যপ্রাচ্যে শক্তিশালী হামলা চালাতে পারে ইসরায়েল

‘আজ রাতেই’ মধ্যপ্রাচ্যে শক্তিশালী হামলা চালাতে পারে ইসরায়েল

অনলাইন ডেস্ক: ইসরায়েলকে লক্ষ্য করে বড় ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিটের পর এ হামলা চালানো হয়। এদিকে মধ্যপ্রাচ্যে ‘আজ রাতেই’ শক্তিশালী হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। মঙ্গলবার দিবাগত রাতে এ ঘোষণা দেন বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগেরি। ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর এমন হুঁশিয়ারি দিলেন তিনি। এক বিবৃতিতে মুখপাত্র ড্যানিয়েল হ্যাগেরি বলেন, ‘(ইসরায়েলের) বিমানবাহিনী তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে। আর আজ রাতেই মধ্যপ্রাচ্যে শক্তিশালী হামলা চালাবে। মঙ্গলবার রাতে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা নিয়েও কড়া কথা বলেছেন সামরিক বাহিনীর এই কর্মকর্তা। এর প্রতিশোধ নেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বলেছেন, মধ্যপ্রাচ্যকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে তেহরান।

হ্যাগেরি বলেন, ইরান আজ রাতে গুরুতর কাজ করেছে এবং মধ্যপ্রাচ্যকে উত্তেজনার দিকে ঠেলে দিয়েছে। আজ রাতেই ইরানের এ কর্মকাণ্ডের পরিণতি ভোগতে হবে। চলতি বছরের এপ্রিলে ইসরাইলে ইরানের হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ইরান এ প্রথম হামলা চালায়নি। কিন্তু এবারের হামলা ক্ষেপণাস্ত্রের পরিপ্রেক্ষিতে বিস্তৃত ছিল এবং প্রয়োজন অনুসারে প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া তৈরি করা হয়েছে। হ্যাগেরির এই হুঁশিয়ারির আগে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ১৮০টির মতো ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এ হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে দেশে জরুরি অবস্থা ঘোষণা করে ইসরায়েল সরকার। নেওয়া হয়েছে নিরাপত্তা সংক্রান্ত নানা ব্যবস্থা। লেবাননে ইসরায়েলি বাহিনীর চলমান হামলার মধ্যে ইরান ইসরায়েলে এ হামলা চালাল। গত সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। পাশাপাশি ব্যাপক বিমান হামলা চালায়।

হামলায় সোমবার এক দিনেই লেবাননে ৯৫ জন নিহত হয়েছেন। অন্যদিকে এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, ‘যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী ও ইসরায়েলের মন্ত্রী ইয়োভ গ্যালান্তের মধ্যে আলোচনা হয়েছে। ইসরায়েলের ওপর সরাসরি সামরিক হামলার জন্য ইরানকে ভয়াবহ পরিণতির মুখোমুখি হতে হবে।’ উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছিল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল। এরপর লেবাননে স্থল আক্রমণ করে ইসরায়েলি বাহিনী। এসবের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইরান ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |