বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

ছয় মাসের আমদানি ব্যয় মেটানোর রিজার্ভ রয়েছে: প্রধানমন্ত্রী

ছয় মাসের আমদানি ব্যয় মেটানোর রিজার্ভ রয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রিজার্ভ থেকে যথেষ্ঠ টাকা খরচ হচ্ছে এটা ঠিক; তবে দুশ্চিন্তার কিছু নেই। হতাশ হওয়ার কোনো পরিস্থিতিতে নেই সরকার। রিজার্ভে অন্তত ৫-৬ মাসের খরচ বা ব্যয় মেটানোর টাকা রয়েছে।

তিনি বলেন, যুদ্ধের (রাশিয়া-ইউক্রেন) কারণে দেশের অর্থনীতি কিছুটা বিপাকে, কিন্তু এটাও বুঝতে হবে যে ধনী দেশগুলোও সাশ্রয়ী নীতিতে যেতে বাধ্য হচ্ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।

করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক সংকট থেকে অর্থনীতি বাঁচাতে সরকারের গৃহীত পদক্ষেপ জাতিকে অবহিত করতেই মঙ্গলবার (৩০ আগস্ট) জাতীয় সংসদে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। সেই আলোচনায় সংসদ সদস্যদের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, চলতি অর্থবছরে গত বছরের চেয়ে ৫৩ শতাংশ ভর্তুকি বেশি দিতে হচ্ছে সরকারকে। সব দিক বিবেচনায় নিয়েই জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হয়েছে।

‘মানুষের কষ্ট হচ্ছে এটা উপলব্ধি করছি আমরা। তাই যতটা পারছি চেষ্টা করছি মানুষকে স্বস্তিতে রাখার,’ যোগ করেন তিনি।

দেশে গ্যাসের উৎপাদন বাড়েনি খবরটি সঠিক নয় জানিয়ে শেখ হাসিনা বলেন, সামর্থ্য অনুযায়ী সব চেষ্টা করে যাচ্ছে সরকার। যারা সমালোচনা করছে, তারা কানেও শোনে না, চোখেও দেখে না।

মেগা প্রকল্পে দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, কমিশন খাওয়া প্রকল্প আওয়ামী লীগ সরকার নয়, বাস্তবায়ন করেছিল জিয়াউর রহমান, খালেদা জিয়া ও এরশাদ সরকার। এসবের যথেষ্ঠ প্রমাণ আমাদের হাতে রয়েছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |