শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

আপডেট
এটিএম শামসুজ্জামানের জন্মদিন

এটিএম শামসুজ্জামানের জন্মদিন

বাংলাদেশের মিডিয়া অঙ্গনে একজন শক্তিশালী অভিনেতার নাম এটিএম শামসুজ্জামান। কিংবদন্তি এই অভিনয়শিল্পীর ৮২তম জন্মদিন শনিবার (১০ সেপ্টেম্বর)।

১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে তার জন্ম। এটিএম শামসুজ্জামান শুধু একটি নামই নয়, বাংলাদেশের চলচ্চিত্রে একটি দুর্দান্ত ইতিহাস। একাধারে তিনি একজন অভিনেতা, পরিচালক, কাহিনিকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার।

ক্যরিয়ারের শুরুতে মঞ্চে অভিনয় করেন। এরপর চলচ্চিত্রের অভিনয় জগতে পা রাখেন কৌতুক অভিনয়শিল্পী হিসেবে। ‘জলছবি’, ‘যাদুর বাঁশি’, ‘রামের সুমতি’, ‘ম্যাডাম ফুলি’, ‘চুড়িওয়ালা’, ‘মন বসে না পড়ার টেবিলে’ চলচ্চিত্রে তাকে কৌতুক চরিত্রে দেখা যায়।

অসংখ্য চলচ্চিত্রে খলনায়কের ভূমিকায়ও অভিনয় করতে দেখা গেছে তাকে। ‘নয়নমণি’, ‘লাঠিয়াল’, ‘অশিক্ষিত’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘স্বপ্নের নায়ক’-এর মতো সিনেমাগুলোতে তাকে খল চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

বেশকিছু চলচ্চিত্রে তিনি পার্শ্বচরিত্রে অভিনয় করেন। যেমন: ‘অনন্ত প্রেম’, ‘দোলনা’, ‘অচেনা’, ‘মোল্লা বাড়ির বউ’, ‘হাজার বছর ধরে’, ‘চোরাবালি’ ইত্যাদি।

এ ছাড়া চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবেও তাকে কাজ করতে দেখা গিয়েছে। পরিচালক উদয়ন চৌধুরী, খান আতাউর রহমান, কাজী জহির, সুভাষ দত্তের সঙ্গে তিনি সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

আরও পড়ুন: চরকির নতুন ছবি ‘ক্যাফে ডিজাইয়্যার’

লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন এই নন্দিত অভিনয়শিল্পী। কাহিনিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন। পেয়েছেন একুশে পদকসহ একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গুণী এই অভিনেতা ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি সবাইকে কাঁদিয়ে পাড়ি জমান না ফেরার দেশে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |