মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫৪ অপরাহ্ন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করা কপের একমাত্র আলোচ্য হওয়া উচিত: ড. ইউনূস

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করা কপের একমাত্র আলোচ্য হওয়া উচিত: ড. ইউনূস

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ২৭তম জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ২৭-এর একমাত্র আলোচ্য বিষয় হওয়া উচিত অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করা। তিনি বলেছেন, যুদ্ধবিধ্বস্ত পৃথিবী এখন জলবায়ু সংকটের মতো আরও গভীর সমস্যার দিকে মনোযোগ দেওয়ার পাশাপাশি যুদ্ধের ধ্বংসযজ্ঞের হাত থেকে নিজেকে রক্ষায় বাধ্য হচ্ছে। এটি একটি বিশ্বযুদ্ধ। শুধু একটি দেশ নয়, এটি সমগ্র মানবতার বিরুদ্ধে যুদ্ধ। পৃথিবীর কোনো ব্যক্তি বা দেশ এই যুদ্ধের প্রভাব থেকে মুক্ত নয়।
কলম্বিয়ার ইউনিভার্সিটি এপটারনাডো ডি কলম্বিয়া আয়োজিত এক গণবক্তৃতায় সোমবার এসব কথা বলেন ড. ইউনূস। তাঁর বক্তৃতার বিষয় ছিল সামাজিক ব্যবসার মাধ্যমে একটি অধিকতর সমতাভিত্তিক বিশ্ব গড়ে তোলা। ২০১৯ সালে এ বিশ্ববিদ্যালয়ে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠা করা হয়।
অধ্যাপক ইউনূস বলেন, রাশিয়া- ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এতে সামাজিক চাপ তৈরি হয়েছে। এই যুদ্ধ কপ২৭-এর লক্ষ্যগুলো থেকে অন্যত্র মনোনিবেশ করতে নীতিনির্ধারকদের বাধ্য করছে। ড. ইউনূস ‘তিন শূন্যের পৃথিবী’ নিয়েও কথা বলেন। অর্থাৎ শূন্য কার্বন নিঃসরণ, দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে শূন্য সম্পদ কেন্দ্রীকরণ এবং সবার মধ্যে থাকা উদ্যোক্তা-শক্তি অবারিত করার মাধ্যমে শূন্য বেকারত্বের একটি পৃথিবী সৃষ্টি করা যায়। যার মূল চালিকাশক্তি হবে তরুণ সমাজ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |