বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

দুই বছর আট মাস বয়সেই রেকর্ড গড়লেন রিহান

দুই বছর আট মাস বয়সেই রেকর্ড গড়লেন রিহান

রিহানের এখনও দাত পড়তে শুরু করেনি। বয়স মাত্র দুই বছর ৮ মাস। এরই মধ্যে গড়লেন রেকর্ড। সে এই বয়সেই ভারতের সকল রাজ্যের রাজধানীর নাম মুখস্ত বলতে পাড়ে। এমনকি সে বিভিন্ন দেশের জাতীয় পতাকাও দেখে অনায়াসে কয়েক সেকেন্ডে চিহ্নিত করতে পারে। সে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার সোদপুরের বাসিন্দা। আর এ অসাধারণ প্রতিভার স্বীকৃতিও দিয়েছে ইন্ডিয়া বুক অব রেকর্ডস।
রিহানের পরিবার সূত্রে জানা গেছে, দু’বছর বয়স থেকেই সে কথা বলতে শুরু করে। তখন থেকেই তার মা খেলার ছলে খুদের সঙ্গে সাধারণ জ্ঞান নিয়ে আলোচনা করত। সেই সময়ই পরিবারের সদস্যরা খেয়াল করে, কোনও জিনিস একবার পড়ালে সে ভোলে না। তার এই বিরল প্রতিভার কথা বুঝতে পেরে সাধারণ জ্ঞান-সহ অন্যান্য বিষয় নিয়েও খেলাচ্ছলে পড়াতে শুরু করেন রিহানের মা। এভাবে বেশ কয়েকমাসে সাধারণ জ্ঞানের ভাণ্ডার বেড়ে যায় রিহানের।

মা পম্পা দাস বলেন, ‘‘খেলার ছলেই ছেলেকে শিখিয়েছি। এভাবেই ছেলের শেখার আগ্রহ বেড়ে যায়। তখনই দেখলাম সাধারণ জ্ঞানের উত্তর খুব সহজেই মনে রাখতে পারে রিহান। এরপরই ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে আবেদন জানানোর কথা মাথায় আসে।” এই বয়সে তার বিরল প্রতিভা দেখে প্রশংসায় পঞ্চমুখ প্রতিবেশী ও আত্মীয়রা।
প্রতিবেশীরা জানায়, এই বয়সে অনেকে ঠিক করে বর্ণ-অক্ষরের নামও বলতে পারে না। অথচ দেশের সব রাজ্যের রাজধানীর নাম রিহানের ঠোঁটের ডগায়। সূত্র: সংবাদ প্রতিদিন ইন্ডিয়া

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |