বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

বঙ্গোপসাগরে আবারও ‍নিম্নচাপ

বঙ্গোপসাগরে আবারও ‍নিম্নচাপ

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। রবিবার (২০ নভেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়, নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে আগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজমান রয়েছে।
এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান বলেন, বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে নিম্নচাপে পরিণত হয়ে দক্ষিণমধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ুর দিকে আছে। আরও এক-দুই দিন পর উপকূলে আঘাত হানবে। তবে এর প্রভাব বাংলাদেশে পড়ার সম্ভাবনা নেই বললেই চলে। এর প্রভাবে বাংলাদেশের আকাশে মেঘমালার সৃষ্টি হতে পারে, তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। নিম্নচাপের প্রভাব তামিলনাড়ু ও শ্রীলঙ্কা উপকূলে পড়তে পারে।
মো. আবদুর রহমান বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আকাশে মেঘমালার সৃষ্টি হবে। এর ফলে বাংলার আকাশে মেঘ থাকতে পারে। মূলত আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আকাশ মেঘলা থাকলে সাধারণত তাপমাত্রা সামান্য বাড়ে। এই ধারাবাহিকতায় দিনের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।
এদিকে সোমবার সকাল ৯টা পর্যন্ত সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় (৩ দিন) রাত ও দিনের তাপমত্রা হ্রাস পেতে পারে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |