শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

জয়পুরহাটের খেলাধূলায় বিশেষ ভূমিকা রাখছে নারী রেফারীরা

জয়পুরহাটের খেলাধূলায় বিশেষ ভূমিকা রাখছে নারী রেফারীরা

জয়পুরহাট প্রতিনিধিঃ

নারীর ক্ষমতায়নে সরকার নানা কর্মসূচী বাস্তবায়নের ফলে সব ক্ষেত্রে এখন নারীরা এগিয়ে যাচ্ছে। খেলাধূলায় নারীদের অংশগ্রহন যেখানে সীমিত ছিল সেখানে বর্তমানে জেলায় খেলাধূলায় মেয়েদের এগিয়ে নিতে বিশেষ ভূমিকা পালন করছেন ডিজিটাল যুগের নারী রেফারীরা। নারীদের যে কোন খেলাধূলায় এখন নারী রেফারীরা পরিচালনা করে থাকেন।

জেলার নারী রেফারীদের সঙ্গে কথা বলে জানা যায়, লেখা পড়ার পাশাপাশি তারা খেলাধূলা করতেন। সেখান থেকে খেলাধূলা পরিচালনা করতে রেফারীতে আসার আগ্রহ সৃষ্টি হয়। জেলা ফুটবল রেফারী সমিতি তাদের প্রশিক্ষনের ব্যবস্থা করে এবং খেলাধূলা পরিচালনা করার সুযোগ করে দেয়। বর্তমানে জয়পুরহাট ষ্টেডিয়ামে আয়োজিত নারীদের যে কোন খেলাধূলা পরিচালনা করে থাকেন এই নারী রেফারীরা।

নারী রেফারীরা খেলা পরিচালনা করার কারনে বর্তমানে নারী খেলোয়াড়রা স্বছন্দে খেলাধূলা করতে পারে। জয়পুরহাটের নারী রেফারীরা হচ্ছে মাহফুজা রাহাত, সোনিয়া আক্তার, তানিয়া আক্তার, স্বপ্না চৌহান ও সহযোগি রেফারী লতা খাতুন। জয়পুরহাট ষ্টেডিয়ামে সদ্য সমাপ্ত শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের নারীদের ফুটবল খেলা দাপটের সঙ্গে পরিচালনা করলেন নারী রেফারীরা।

মাহফুজা রাহাত ইতোমধ্যে ঢাকার মাঠেও ফুটবল খেলা পরিচালনা করেছেন। মাহফুজা রাহাত জয়পুরহাট সরকারি কলেজে বাংলায় অনার্স ২য় বর্ষে লেখাপড়া করে। খেলাধূলাকে ভালোবাসা থেকে রেফারীতে যোগদান করার কথা জানান। সোনিয়া, তানিয়া ও স্বপ্না চৌহান জানান, স্কুলে থাকা অবস্থায় ফুটবলসহ নানা খেলাধূলায় অংশগ্রহন করে কৃতত্ব অর্জন করেন। সেখান থেকে রেফারীতে আসা।

নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের নানা কর্মসূচী বাস্তবায়নের ফলে নারীরা এখন এগিয়ে যাচ্ছে বলে জানান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহবুব মোরশেদুল আলম লেবু। জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক আবু মহী উদ্দিন বলেন, নারীরা ঘর থেকেই বের হতো না সেখানে খেলাধূলা করা তো অনেক দূর।

নারী বান্ধব বর্তমান সরকারের নানামূখী কার্যক্রমের ফলে ছেলেদের পাশাপাশি মেয়েরা এখন খেলাধূলাসহ নানা কাজে অনেক এগিয়ে রয়েছে বলেও জানান তিনি। জয়পুরহাটের খেলাধূলায় নারীদের অংশগ্রহন নিশ্চিত করার জন্য নারী রেফারীরা বিশেষ ভূমিকা পালন করছেন বলে জানান, জেলা পুলিশ সুপার ও জেলা ফুটবল রেফারী সমিতির সভাপতি মোহাম্মদ নূরে আলম।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |