শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

আপডেট
আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল ফুলবাড়িয়ায় সাবেক এমপি-ওসি-মেয়রসহ ১৮৫ জনকে আসামি করে মামলা দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে সাবেক স্ত্রীর হামলা আহত ৩ দেশে-বিদেশে বিপুল সম্পদ ‘ইমানদার এসআই রফিকুলের আজ চতুর্থ দফায় দলগুলোর সঙ্গে বসবেন প্রধান উপদেষ্টা এমপি হওয়ার পথ ধরে এগিয়েছেন মন্ত্রিত্বের পথে, আর গড়েছেন সম্পদের পাহাড় গাজার জাবালিয়ায় ইসরায়েলি হামলা, ২১ নারীসহ নিহত ৩৩ সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গ্রেপ্তার আজ চতুর্থ দফা সংলাপের বসছেন প্রধান উপদেষ্টা, গুরুত্ব পাবে যেসব বিষয় বঙ্গোপসাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
আরো বৃষ্টি হলে আমি পথে বসে যাব  তরুণ উদ্যোক্তা তরমুজ চাষি রুবেল গাজী 

আরো বৃষ্টি হলে আমি পথে বসে যাব  তরুণ উদ্যোক্তা তরমুজ চাষি রুবেল গাজী 

মোঃ খাইরুল ইসলাম মুন্না,  বেতাগী 
বরগুনার বেতাগীতে টানা তিনদিনের বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষতি হয়েছে। বেতাগী উপজেলায় এ বছরে  জমিতে তরমুজ চা করেছে কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় তরমুজ চাষীরা আশাবাদী ছিল এবার ভাল ফলন হবে। শুরুতেই আগাম জাতের এই তরমুজের বীজতলা ডাল হওয়ায় ফলন ভাল হয়েছে। রমজানকে সামনে রেখে অধিক লাভের আশায় কৃষকরা বুক বেধেছিল। অমাবস্যার কারণে তিনদিনের বৃষ্টিতে তরমুজ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। মঙ্গলবার থেকে আরো বাড়ী বৃষ্টি হওয়ার কারণে ক্ষেতগুলো পানির নিচে তলিয়ে গেছে।  জমে থাকা পানিতে পরবর্তীতে তরমুজ গাছ মরে ফলনের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকায় করছে কৃষকরা।
বেতাগী উপজেলার  পুটিয়াখালী, বিবিচিনি, বেতাগী সদর ইউনিয়নের পূর্ব রাণীপুর, হোসনাবাদের দক্ষিন বাসন্ডা, দক্ষিন হোসনাবাদ, মোকামিয়া ইউনিয়নের করুনা, মোকামিয়া মাদরাসা, চরখালী, বুড়ামজুমদারের পূর্ব বুড়ামজুমদার, পশ্চিম কাউ- নিয়া ও কাজিরাবাদ ইউনিয়নের আয়লা চান্দখালী, পূর্ব কাজিরাবাদ ও কাজিরাবাদ গ্রামে প্রায় এ বছরে ৫৬ একর ৬ শতাংশ জমিতে তরমুজ চাষা করা হয়েছিলো।
গতকাল দুপুরে উপজেলার বুড়ামজুমদার গ্রামের তরুণ উদ্যোক্তা তরমুজ  চাষি রুবেল গাজী (৩৫) জানান, বৃষ্টি হওয়ার দুদিন আগেই আমরা তরমুজ খেতে পানি দিয়েছি। কিন্তু হঠাৎ বৃষ্টি হয় দুর্ভোগে পড়তে হয়েছে আমাদের। কারণ অতিরিক্ত পানি হয়ে আছে তরমুজ খেতে। এতে গাছ ও তরমুজ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।  ইতিমধ্যেই আমার ক্ষেত্রে কে দুই থেকে তিন হাজার তরমুজ নষ্ট হয়েছে তা ফেলে দিয়েছি এখন আমি বিভিন্ন মাধ্যমে সেচ দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করছি।
বরগুনা জেলা (বিএফএ) ডিলার সমিতির সভাপতি মোঃ ফেরদাউস জামান শাহীন বলেন, গত বছরের তুলনায় এ বছর এর ফলন অনেক ভালো ছিলো কিন্তু হঠাৎ বৃষ্টির কারনে বেশিরভাগ জমির তরমুজ পানির নিচে চলে গেছে নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজার রাখা আমাদের জন্য কষ্টকর হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে তরমুজের দাম অনেক বেড়ে যাবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |