শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

আপডেট
ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্রসহ জেলা যুবলীগ নেতা গ্রেফতার আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল ফুলবাড়িয়ায় সাবেক এমপি-ওসি-মেয়রসহ ১৮৫ জনকে আসামি করে মামলা দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে সাবেক স্ত্রীর হামলা আহত ৩ দেশে-বিদেশে বিপুল সম্পদ ‘ইমানদার এসআই রফিকুলের আজ চতুর্থ দফায় দলগুলোর সঙ্গে বসবেন প্রধান উপদেষ্টা এমপি হওয়ার পথ ধরে এগিয়েছেন মন্ত্রিত্বের পথে, আর গড়েছেন সম্পদের পাহাড় গাজার জাবালিয়ায় ইসরায়েলি হামলা, ২১ নারীসহ নিহত ৩৩ সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গ্রেপ্তার আজ চতুর্থ দফা সংলাপের বসছেন প্রধান উপদেষ্টা, গুরুত্ব পাবে যেসব বিষয়
বোরো ধানের সবুজ রঙের চাদর বিছানো এখন জয়পুরহাটের মাঠ-ঘাট

বোরো ধানের সবুজ রঙের চাদর বিছানো এখন জয়পুরহাটের মাঠ-ঘাট

শাহাদুল ইসলাম সাজু, জয়পুরহাট
কি নয়নাভিরাম দৃশ্য, যে দিকে দু’চোখ যায় শুধু সবুজ আর সবুজ। বোরো ধানের সবুজ রঙের চাদর বিছানো এখন জয়পুরহাটের মাঠ-ঘাট। বর্তমানে বোরো’র উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলার কৃষকরা বোরো ধানের লাগানো চারা গুলোর নিবিড় পরিচর্যা করছেন কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে। স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২২-২০২৩ নিবিড় বার্ষিক ফসল চাষ মৌসুমে জেলায় এবার ৬৯ হাজার ৭ শ ৫০ হেক্টর জমিতে বোরো চাষের ল¶্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬১ হাজার ৯ শ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৭ হাজার ৮ শ ৫০ হেক্টর জমি। এতে বোরো চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮২ হাজার ৬ শ ৮৬ মে.টন। উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে সদর উপজেলায় ১৬ হাজার ৮১০ হেক্টর, পাঁচবিবিতে ১৯ হাজার ৯৯৫ হেক্টর, আক্কেলপুরে ১০ হাজার ৩৫০ হেক্টর, ¶েতলালে ১০ হাজার ৫শ হেক্টর এবং কালাই উপজেলায় ১২ হাজার ৯৫ হেক্টর জমিতে।

বোরো চাষ সফল করতে উচ্চ ফলন শীল (উফশী) জাতের ৩ হাজার ৩৭৮ হেক্টর ও হাইব্রিড জাতের ৪০ হেক্টর জমিতে আদর্শ বীজতলা তৈরি করা হয় স্থানিয় কৃষি বিভাগের তত্বাবধানে । জেলায় বোরো ধান চাষ সফল করতে স্থানীয় কৃষি বিভাগ সারের চাহিদা ও মজুদ নিশ্চিত করেছে। এর মধ্যে রয়েছে ইউরিয়া ২০ হাজার ৭শ ২০ মে. টন, টিএসপি ১৪ হাজার ৪ শ মে. টন, এমওপি ৯ হাজার ৫শ ৭৬ মে. টন, জিপসাম ৯ হাজার মে. টন ও জিংক সার ৭শ ৯২ মে. টন। বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ সরবরাহের ব্যবস্থা করেছে। বে-সরকারি সংস্থা গুলোর পাশাপাশি স্থানীয় ব্যাংক বিশেষ করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বোরো চাষ সফল করতে কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। জেলায় বোরো চাষ সফল করতে ক্ষেতে মালচিং পদ্ধতির ব্যবহার করা সহ কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশি¶ণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে বলে জানান, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোছা: রাহেলা পারভীন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |