শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন

আপডেট
ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্রসহ জেলা যুবলীগ নেতা গ্রেফতার আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল ফুলবাড়িয়ায় সাবেক এমপি-ওসি-মেয়রসহ ১৮৫ জনকে আসামি করে মামলা দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে সাবেক স্ত্রীর হামলা আহত ৩ দেশে-বিদেশে বিপুল সম্পদ ‘ইমানদার এসআই রফিকুলের আজ চতুর্থ দফায় দলগুলোর সঙ্গে বসবেন প্রধান উপদেষ্টা এমপি হওয়ার পথ ধরে এগিয়েছেন মন্ত্রিত্বের পথে, আর গড়েছেন সম্পদের পাহাড় গাজার জাবালিয়ায় ইসরায়েলি হামলা, ২১ নারীসহ নিহত ৩৩ সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গ্রেপ্তার আজ চতুর্থ দফা সংলাপের বসছেন প্রধান উপদেষ্টা, গুরুত্ব পাবে যেসব বিষয়
জয়পুরহাটে তীব্র খড়ায় শুকিয়ে যাওয়া আম ঝড়ে পড়ছে, মাথায় হাত কৃষকের

জয়পুরহাটে তীব্র খড়ায় শুকিয়ে যাওয়া আম ঝড়ে পড়ছে, মাথায় হাত কৃষকের

জয়পুরহাটে তীব্র খড়ায় শুকিয়ে যাওয়া আম ঝড়ে পড়ছে, মাথায় হাত কৃষকের

শাহাদুল ইসলাম সাজু, জয়পুরহাট:
জয়পুরহাটের গাছে গাছে এবার প্রচুর আম দোল খাচ্ছে। সেই সঙ্গে আমের বাম্পার ফলনের আশায় দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। দীর্ঘদিন পরে ভালো ফলনের আশায় বুক বাঁধলেও তীব্র খড়া ও তাপদাহে ঝড়ে পড়ছে কৃষকের সেই স্বপ্ন। দুশ্চিন্তায় কৃষকের এখন মাথায় হাত। ঝড়ে পড়া রোধ করতে আমের গাছের গোড়ায় সেচ প্রদান এবং রোগবালাই দমনে স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে স্থানিয় কৃষি বিভাগের পক্ষ থেকে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, আমের জন্য এ জেলা তেমন বিখ্যাত না হলেও স্থানিয় জাতের ’নাক ফজলী, আম্রপালি, গোপালভোগ আম ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে । জেলায় ২০২২-২৩ মৌসুমে ৭ শ ৮৪ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে । এ ছাড়াও বে-সরকারি পর্যায়ে পাঁচ শতাধিক ছোট ছোট আমের বাগানও রয়েছে। এতে আমের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২০ হাজার মেট্রিক টন আম। টুকটাক আম পাড়া শুরু হলেও চলতি মাসের শেষ এবং জুনের প্রথম সপ্তাহ থেকে পুরো দমে আম পাড়া শুরু হবে। এরমধ্যে তীব্র খড়া ও তাপদাহের কারনে বড় বড় আম গাছ থেকে ঝড়ে পড়ছে। আবার কোন কোন গাছে আমের থোকায় আম শুকিয়ে পড়ে যাচ্ছে। এ নিয়ে দুশ্চিন্তায় কৃষকের যেন মাথায় হাত।

সদর উপজেলার কাদিরপুর গ্রামের আমচাষী এমদাদুল হক জানান, প্রতিদিন গাছের নিচে আম পড়ে থাকে। এভাবে আম পড়ে গেলে গাছে আমই থাকবেনা বলে মন্তব্য করেন তিনি। স্থানিয় জাতের মধ্যে ’নাকফজলী’ সুবর্ণরেখা, সুরমাফজলী, ক্ষিরশাপাত, আম্রপালি, আশ্বিনা, গোপালভোগ, নেংড়া আম বেশ জনপ্রিয় । দেখতে কিছুটা নাকের মতো তাই এর নাম নাকফজলী। নাকফজলী আম কিছুটা লম্বাটে আকৃতির এই আমের মধ্যে বিচি থাকে ছোট। খেতেও বেশ সুস্বাদু এবং গন্ধময় এই আম । নাকফজলী আম ওঠা শুরু হলে চাহিদা বেশি থাকায় অল্প দিনের মধ্যে আমটি শেষ হয়ে যায়। এবার আমের বাম্পার ফলনের আশায় কৃষকরা বুক বাঁধলেও তীব্র খড়া ও তাপদাহে সেই স্বপ্ন ঝড়ে পড়ছে।

গাছের এই আম রক্ষা করার জন্য সেচ প্রদান ও রোগবালাই দমনে স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছে কৃষি বিভাগের পক্ষ থেকে। নাকফজলি ছাড়াও আম্রপালি, গোপালভোগ আমের সঙ্গে নেঙ্গড়া আমের চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে বলে জানান জয়পুরহাট কৃষি সম্প্রসারন বিভাগের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। জয়পুরহাটের আমের গাছ গুলোতে দেশের অন্যান্য এলাকার মতো ব্যাপক হারে এবার আমের গুটি দেখা যায়। বর্তমানে জেলার উপর দিয়ে বয়ে চলা তীব্র খড়া ও তাপদাহে গাছের আম ঝড়ে যাওয়া রোধ করার জন্য আম চাষীদের সেচ প্রদানসহ রোগবালাই দমনে স্প্রে করতে পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানান কৃষিবিদ রাহেলা পারভীন ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |