শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

আপডেট
ভিটামিন ডি এর ঘাটতি পূরণে যে ৫ খাবার খাবেন

ভিটামিন ডি এর ঘাটতি পূরণে যে ৫ খাবার খাবেন

ভিটামিন ডি এর ঘাটতি পূরণে যে ৫ খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক : আমাদের সুস্থতার জন্য ভিটামিন ডি জরুরি। হাড় ভালো রাখতে সবচেয়ে বেশি প্রয়োজন পড়ে এই ভিটামিন। ভিটমিন ডি এর সবচেয়ে বড় উৎস হলো সূর্যের আলো। তাই এই ভিটামিনের ঘাটতি পূরণের জন্য প্রতিদিন মিনিট বিশেক রোদ গায়ে লাগাতে হবে। তবে এর পাশাপাশি কিছু খাবারেও মিলবে ভিটামিন ডি। সেসব খাবার প্রতিদিনের তালিকায় রাখলে ভিটামিন ডি এর ঘাটতি কিছুটা হলেও দূর করা যায়। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে- স্যামন মাছ ,মাছ খেতে আমরা সবাই ভালোবাসি। বলা হয়ে থাকে, মাছে-ভাতে বাঙালি। সামুদ্রিক মাছ স্যামন নানা পুষ্টিগুণে ভরা।

আপনার খাবারের তালিকায় এই মাছ রাখলে ভিটামিন ডি পাওয়া যাবে। কারণ স্যামন মাছ ভিটামিন ডি সমৃদ্ধ। সেইসঙ্গে এই মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও। ডিম ,অত্যন্ত পুষ্টিকর একটি খাবার হলো ডিম। এতে থাকে বিশেষ এক ধরনের ফ্যাট। এই ফ্যাট ভিটামিন ডি-কে খুব সহজেই দ্রবীভূত করতে পারে। সেইসঙ্গে ডিমের সাদা অংশ প্রোটিনে ভরপুর। ফলে ডিম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে দ্রুতই। তাই আপনার প্রতিদিনের খাবারে ডিম যোগ করুন। কেল ক্রুসিফেরাস গোত্রের সবজি হলো কেল। এটি ভিনদেশি সবজি হলেও অনেক সুপারশপে কিনতে পাওয়া যায়। এই সবজিতে থাকে প্রচুর ভিটামিন বি ও ডি। তাই কেল খেলে তা হাড় মজবুত রাখার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে।

কমলা, কমলায় শুধু ভিটামিন সি-ই থাকে না, এই ফলে থাকে ভিটামিন ডি-ও। কমলা খেলে তা শরীরে আয়রনের শোষণ বাড়াতে কাজ করে। সেইসঙ্গে এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতেও দারুণ কার্যকরী। তাই নিয়মিত খাবারের তালিকায় রাখুন সুস্বাদু এই ফল।বাদাম ও বীজ জাতীয় খাবার খাবারের তালিকায় বাদাম ও বীজ জাতীয় খাবার রাখার অন্যতম সুবিধা হলো এটি ভিটামিন ডি এর ঘাটতি পূরণে কাজ করে। কারণ এ জাতীয় খাবারে থাকে ভিটামিন ডি। বিভিন্ন ধরনের বাদাম ও বীজ জাতীয় খাবার রাখুন খাবারের তালিকায়। এতে সুস্থ থাকা সহজ হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |