শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

আপডেট
গুঁড়া দুধ দিয়ে মালাইচপ তৈরির রেসিপি

গুঁড়া দুধ দিয়ে মালাইচপ তৈরির রেসিপি

গুঁড়া দুধ দিয়ে মালাইচপ তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : মিষ্টি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। বিশেষ করে শেষ পাতে মিষ্টি খাওয়া বাঙালির পুরনো অভ্যাস। তবে বাইরে থেকে কেনার বদলে ঘরেই তৈরি করে নিতে পারেন বিভিন্ন ধরনের সুস্বাদু মিষ্টি। সেজন্য সব সময় ছানারও প্রয়োজন নেই। চাইলে গুঁড়া দুধ দিয়েও তৈরি করতে পারবেন মালাই চপ। চলুন জেনে নেওয়া যাক রেসিপি- তৈরি করতে যা লাগবে গুঁড়া দুধ- ২ কাপ বেকিং পাউডার- ১ চা চামচ ডিম- ১টি ঘি- ১ টেবিল চামচ তরল দুধ- দেড় লিটার চিনি- ৩/৪ কাপ এভেপোরেটেড মিল্ক- ১টি আলাদা এক লিটার দুধ ঘন করে এক কাপ করে নেওয়া যাবে এলাচ- ২/৩টি ।

যেভাবে তৈরি করবেন প্রথমে গুঁড়া দুধের সঙ্গে বেকিং পাউডার ও ঘি ভালোভাবে মিশিয়ে নিন। এবার ডিম আলাদা করে ফেটিয়ে নিয়ে অল্প করে মিশিয়ে নিতে হবে। হাতের তালুতে একটু ঘি মিশিয়ে পছন্দমতো আকার দিয়ে মিস্টি বানাতে হবে। এবার একটি পাত্রে এভেপোরেট মিল্কের সঙ্গে এককাপ লিকুইড দুধ মিশিয়ে ঘন করতে হবে।এবার আরেকটি পাত্রে দেড় লিটার লিকুইড দুধে এলাচ চিনি মিশিয়ে এক বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বলক এলে মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ মাঝারি থাকবে। ১৫/২৫ মিনিট পরে ঢাকনা সরিয়ে দিতে হবে। মাঝে একবার মিষ্টিগুলো উল্টিয়ে দিতে হবে। এবার চুলার আচ কমিয়ে দিয়ে আগে থেকে ঘন করে রাখা দুধ এই পাত্রে মিশিয়ে আরও ৪/৫ মিনিট রেখে নামিয়ে নিতে হবে। ঠান্ডা হলে ফ্রিজে রেখে ২ ঘণ্টা পর পরিবেশন করুন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |