রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

গুনাতিলকার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল শ্রীলঙ্কা

গুনাতিলকার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল শ্রীলঙ্কা

নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক: ক্রিকেটে ফিরতে আর বাধা রইল না দানুশকা গুনাতিলকার। গত মাসে যৌন নির্যাতনের অভিযোগ তাঁকে মুক্তি দিয়েছিলেন অস্ট্রেলিয়ায় সিডনির একটি আদালত। এবার তাঁর ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

গত বছরের নভেম্বরে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) তাঁকে সব ধরনের ক্রিকেট নিষিদ্ধ করেছিল। তবে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার পর গত শুক্রবার এসএলসি নিযুক্ত নিরপেক্ষ তদন্ত কমিটি এই বাঁহাতি ব্যাটসম্যানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুপারিশ করেছিল। এরপর নিষেধাজ্ঞা তুলেও নেওয়া হলো। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

২০২২ সালের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় অস্ট্রেলিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন গুনাতিলকা। এক নারীর যৌন নির্যাতনের অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। একটি ডেটিং অ্যাপের মাধ্যমে সিডনির অপেরা হাউসের কাছের একটি পানশালায় এক নারীর সঙ্গে দেখা করেছিলেন গুনাতিলকা। সেই নারীর সঙ্গে সম্মতি ছাড়াই যৌন সম্পর্কে জড়িয়েছিলেন গুনাতিলকা—এমন চারটি অভিযোগ প্রাথমিকভাবে আনা হয়েছিল তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন: স্ত্রী মিতু হত্যায় হাইকোর্টেও জামিন পেলেন না বাবুল আক্তার

তবে চারটি অভিযোগের মধ্যে তিনটি গত মে মাসে নাকচ করে দেওয়া হয়। বাকি একটি অভিযোগে বিচারক সারাহ হাগেট গুনাতিলকাকে গত সেপ্টেম্বরে নির্দোষ বলে রায় দেন। সিডনির নিউ সাউথ ওয়েলসের ডিস্ট্রিক্ট কোর্টের দেওয়া এক নথিতে জানা গেছে এমন। রায় ঘোষণার পর আদালতের বাইরে গুনাতিলকা সাংবাদিকদের বলেছিলেন, ‘গত ১১ মাস আমার জন্য সত্যিই কঠিন ছিল। সবাই আমাকে বিশ্বাস করেছিল, এটা আমার কাছে অনেক বড় ব্যাপার। আমি খুশি যে আমার জীবন এখন আবার স্বাভাবিক। ফলে ক্রিকেট খেলতে তর সইছে না আমার।’

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) বিবৃতিতে বলা হয়, ‘সতর্কতার সঙ্গে সবকিছু পর্যালোচনার পর হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারক সিসিরা রত্নায়েকের নেতৃত্বে তদন্ত প্যানেল, মিঃ নিরোশানা পেরেরা, আইনজীবী আসেলা রেকাওয়া অ্যাটর্নি, সর্বসম্মতিক্রমে তার ক্রিকেট নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করার সুপারিশ করেছেন, তাকে নিয়মিত ক্রিকেট কার্যক্রম পুনরায় শুরু করতে এবং জাতীয় দলের দায়িত্বে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছেন।’

২০১৫ সালে আন্তর্জাতিক অভিষেক হওয়া গুনাতিলকা এখন পর্যন্ত ৮টি টেস্ট, ৪৭টি ওয়ানডে ও ৪৬টি টি-টোয়েন্টি খেলেছেন শ্রীলঙ্কার হয়ে। ক্যারিয়ারে এর আগেও একাধিকবার বিতর্কে জড়িয়েছিলেন ৩২ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান।

 

প্রতিদিনের কাগজ

 

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |